দুর্বল কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধি: পুঁজিবাজারে ঝুঁকি বাড়ে

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স, আরএন স্পিনিং এবং ফ্যামিলিটেক্সের শেয়ার দাম অস্বাভাবিক বেড়েছে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

কোম্পানি তিনটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে সম্প্রতি এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে সতর্কবার্তা জারি করা হয়েছে। এমন সংবাদ গণমাধ্যমে প্রকাশ হয়।

গত ১৪ জুলাই কোম্পানি ৩টির শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানাতে কোম্পানিগুলোর কর্তৃপক্ষের কাছে নোটিশ পাঠায় ডিএসই। জবাবে সবকটি কোম্পানির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দর বেড়েছে, তার জন্য তাদের কাছে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

কোম্পনিগুলোর পক্ষ থেকে এ ধরনের জবাব মুখস্থ বিষয়। কথায় আছে, বিনা বাতাসে গাছের পাতাও নড়ে না। এর জন্য কেউ না কেউতো দায়ী। তাই এসব শেয়ার নিয়ে যে এক ধরনের খেলা চলে এটি কম-বেশি সবারই জানা। ফলে কীভাবে বাজারে এটি এড়িয়ে চলা যায় সেটিই হচ্ছে  আসল বিষয়। বিনিয়োগকারীদের এক্ষেত্রে সাবধান থাকা উচিত। দুর্বল শেয়ারে বিনিয়োগ করার বিষয়ে তাদের অনেক বেশি সতর্ক হওয়া প্রয়োজন। না হলে বিনিয়োগ ঝুঁকিতে পড়তে পারে।

Tagged