দীর্ঘ মেয়াদি বিনিয়োগে মনোযোগ বাড়াতে হবে

বিনিয়োগকারীরা অবশ্যই সুযোগ বুঝে শেয়ার কেনা-বেচা করবেন। তারা মুনাফাও তুলে নেবেন। প্রতিদিন সবাই বেচবেন না, সবাই কিনবেন না। কেউ কেউ বেচবেন, কেউ কেউ কিনবেন। এটি বাজারের স্বাভাবিক প্রবণতা। সব শেয়ার থেকে সব সময় মুনাফা আসবে না। এ কারণেই  দীর্ঘ মেয়াদি বিনিয়োগ দরকার। বিনিয়োগেরও একটা শৃঙ্খলা আছে। সেই শৃঙক্ষলা অনুসরণ করা দরকার। বিনিয়োগের ক্ষেত্রে পত্রকোষ গুছিয়ে বিনিয়োগ করা প্রয়োজন। এলোমেলো বিনিয়োগ সঠিক কাজ নয়।

একজন দক্ষ বিনিয়োগকারী ভালো-মন্দ উভয় অবস্থায়ই বাজারে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। এই দক্ষতাটুকুই আসল কথা। তবে পুঁজিবাজারে বুদ্ধির গেম থাকে। এর মধ্যেও লাভবান হওয়ার সুযোগ রয়েছে, যদি সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নেওয়া যায়।

দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য ধৈর্য যেমন দরকার, তেমনই দরকার পুঁজিবাজারে আস্থার পরিবেশ। এতে বিনিয়োগকারীদের অস্থিরতা কমে আসে। তারা নির্ভয়ে বিনিয়োগ করতে পারেন। আমাদের পুঁজিবাজার এখনও সম্পূর্ণ নির্ভয় বিনিয়োগের ক্ষেত্র হয়ে ওঠেনি। এর জন্য চেষ্টা অব্যাহত রাখতে হবে। বাজার যত উন্নত ও স্থিতিশীল হবে দীর্ঘ মেয়াদি বিনিয়োগও ততই বাড়বে। বিনিয়োগকারীদেরও দীর্ঘ মেয়াদি বিনিয়োগে সক্রিয় হতে হবে।

Tagged