তরুণদের পুঁজিবাজারে আকৃষ্ট করতে হবে

আমাদের দেশে প্রচুর তরুণ রয়েছেন। তারা উদ্যমী মানসিকতা ধারণ করেন। কিন্তু দেশে সুযোগের স্বল্পতা রয়েছে। কর্মসংস্থানের অভাবও আছে। বড় ধরনের উদ্যোক্তা হওয়ার সামর্থ তাদের নেই। এ তরুণদের কারো কারো হয়তো স্বল্পপুঁজি আছে। এই পুঁজি চাইলে পুঁজিবাজারে বিনিয়োগ করা যায়। তাই তরুণদের পুঁজিবাজারে আকৃষ্ট করতে হবে। এর জন্য নিতে হবে বিশেষ উদ্যোগ।

একটি দেশের তারুণ্য সেই দেশের অন্যতম মূল্যবান সম্পদ। তাদেরকে অর্থনীতির মূল ধারায় টেনে আনা খুবই প্রয়োজন। দেশের অগ্রগতিতে তারুণ্যকে কাজে লাগাতে পারলে ইতিবাচক ফলাফল পাওয়া সম্ভব। পাশাপাশি শিক্ষিত বেকার তরুণদের উপার্জন সক্ষম করে তোলাটাও সহজ হতে পারে। এতে অর্থনীতিও নতুন এক মাত্রা পাবে।

বর্তমান তরুণরা খুবই চৌকস। তথ্যপ্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে তারা সারা বিশ্বের পরিস্থিতি সম্পর্কে অবগত। তাই কোনো ধরনের দুর্বল ব্যবস্থাপনা দিয়ে তাদের আকৃষ্ট করা সম্ভব নয়। এই জন্য চাই যুগোপযুগী পরিকল্পনা ও ব্যবস্থাপনা। এদিক থেকে আমাদের দেশের পুঁজিবাজার এখনও সম্পূর্ণ সক্ষমতা অর্জন করতে পারেনি। বিশেষ করে একটি নীতিনিষ্ঠ ও কার্যকর পুঁজিবাজার প্রতিষ্ঠায় মনোযোগ বাড়াতে হবে। তা হলে তরুণরা পুঁজিবাজারের প্রতি আস্থা পাবেন। আশা করি, সংশ্লিষ্টরা এবিষয়ে আন্তরিক হবেন।

Tagged