ডেল্টা হসপিটালের আইপিও বাতিল হয়েছে

এসএমজে ডেস্ক:

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাতিল হয়েছে ডেল্টা হসপিটালের । গত ২ জুন  হসপিটাল কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ অনুমোদন বাতিলের সিদ্ধান্ত নেয়।

গতকাল বুধবার (১০ জুন) অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডেল্টা হসপিটালের বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের জমাকৃত টাকা আগামি ৫ দিনের মধ্যে স্টক এক্সচেঞ্জকে ফেরত দেওয়ার জন্য নির্দেশ  দিয়েছে বিএসইসি।

এর আগে ২২ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত বিডিংয়ে ডেল্টা হসপিটালের কাট-অফ প্রাইস ১১ টাকা নির্ধারিত হয়েছে। বিডিংয়ে ৮৮ জন বিডার দর প্রস্তাব করেন। এরমধ্যে ১৫ টাকা দরে সবচেয়ে বেশি ১৪ জন বিডার দর প্রস্তাব করেছেন। এরপরে ১৪ টাকায় দ্বিতীয় সর্বোচ্চ দর প্রস্তাব করেছেন ১১ জন বিডার।‌ বিডিংয়ে ৮৮ জন বিডার সর্বোচ্চ ৪৬ টাকা থেকে সর্বনিম্ন ১১ টাকার মধ্যে দর প্রস্তাব করেছেন। তারা মোট ৩২ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার ৯০০ টাকার দর প্রস্তাব করেছেন।

বিডিংয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত সর্বশেষ শেয়ার বিক্রি হয়েছে ১১ টাকা দরে, যা কাট-অফ প্রাইস হিসেবে চিহ্নিত।

নিয়ম অনুসারে, সাধারণ বিনিয়োগকারীদের জন্য শেয়ারের প্রস্তাবিত মূল্য হয় কট-অফ প্রাইসের ১০ শতাংশ কম। এ ক্ষেত্রে ১০ টাকা দরে শেয়ার কেনার জন্য সাধারণ বিনিয়োগকারীদের কাছে প্রস্তাব করতে হতো ডেল্টা হসপিটালের।

সেইসাথে, শেয়ারের কাট-অফ প্রাইস কম হওয়ায় বাজার থেকে ঘোষানাকৃত অর্থ তুলতে হলে হসপিটালটির বেশি পরিমাণ শেয়ার ইস্যু করতে হতো।এতে কোম্পানির কয়েকজন পরিচালকের ধারণকৃত শেয়ার ন্যুনতম শেয়ার ধারণের সীমার নিচে নেমে যেতো। অন্যদিকে  উদ্যোক্তা পরিচালকের হাতে ৩০ শতাংশ শেয়ার থাকতো না।

সূত্র: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

এসএমজে/২৪/মি