ডিজিটালাইজেশনই কি সমাধান?

পুঁজিবাজারের উন্নয়নে বিশ্বব্যাংকের কাছে ৭০ লাখ ডলার অনুদান চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অনুদানের এই অর্থ ডিজিটালাইজেশনের জন্য ব্যয় করবে বিএসইসি। এজন্য অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মাধ্যমে চিঠিও দিয়েছে প্রতিষ্ঠানটি। বিএসইসি সূত্রের বরাত দিয়ে এই খবর প্রকাশ করে সংবাদমাধ্যম।

এর আগে ডিজিটালাইজেশন নিয়ে কাজ করার জন্য অর্থমন্ত্রণালয় এবং বিশ্বব্যাংকের সঙ্গে নতুন কমিশনের একাধিকবার বৈঠক করেছে। ওই আলাপে প্রযুক্তিগত উন্নয়নে বিশ্বব্যাংকের কাছে সহযোগিতা চায় কমিশন। এরই আলোকে কমিশন ৭ মিলিয়ন ডলার অনুদান চেয়ে সোমবার চিঠি দিয়েছে। বিএসইসির সরাসরি বিশ্বব্যাংকের কাছে চিঠি দেওয়ার সুযোগ না থাকায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছে। যেটা আবার ওই বিভাগ থেকে ইকোনোমিক রিলেশনস ডিভিশনের (ইআরডি) মাধ্যমে বিশ্বব্যাংকের কাছে পাঠানো হবে।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকেই ডিজিটালাইজেশনে গুরুত্ব দিচ্ছে। এরই ধারাবাহিকতায় বেশ কিছু পদক্ষেপও নিয়েছে।  আমরও মনে করি পুঁজিবাজারকে সময়োপযোগী করার ক্ষেত্রে এই পদক্ষেপ ইতিবাচক।  তবে পাশাপাশি বলতে চাই নীতিনির্ধারণের জায়গায় গুণগত পরিবর্তন প্রয়োজন। না হলে ডিজিটালাইজেশন কতাটা সমাধান দিতে পারবে সেই প্রশ্ন থেকেই যায়।

Tagged