ঝুঁকিপূর্ণ শেয়ারের পেছনে কলকাঠি নাড়ছে কারা

ভালো কোম্পানিকে পেছনে ফেলে পুঁজিবাজারে উত্থান হচ্ছে দুর্বল ও ঝুঁকিপূর্ণ কোম্পানির শেয়ার দর। যা পুঁজিবাজারের জন্য নেতিবাচক পরিস্থিতি বয়ে আনতে পারে। গত সপ্তাহে ডিএসই’র সাপ্তাহিক গেইনারের তালিকায় দেখা গেছে দুর্বল ও ঝুঁকিপূর্ণ ৪ কোম্পানি জায়গা করে নিয়েছে। এই নিয়ে খবর প্রকাশিত হয় বিভিন্ন সংবাদমাধ্যমেও।

এসব কোম্পানিরে মধ্যে রয়েছে- এপোলো ইস্পাত, সিভিও পেট্রোকেমিক্যাল, ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লিমিটেড এবং ডেল্টা স্পিনার্স। বেশ কিছুদিন ধরেই ধারাবাহিকভাবে এসব দুর্বল কোম্পানির দর বেড়ে চলেছে। এর ফলে সাপ্তাহিক দর বৃদ্ধির তালিকায় ওঠে এসেছে এই ৪ কোম্পানি। পাশাপাশি কোম্পানিগুলোর দর বর্তমানে ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এর মধ্যে ৩টি কোম্পানিই ধারাবাহিকভাবে লোকসান দেখিয়েছে। এরপর কীভাবে কোম্পানিগুলোর দর বাড়ছে তার কারণ অনুসন্ধান করে দেখা প্রয়োজন। একই সঙ্গে যথাযথ ব্যবস্থা না নিলে বিনিয়োগকারীদের পুঁজি ঝুঁকিতে পড়তে পারে।

অতীতেও এমন ধরনের ঘটনা ঘটেছে। তাই এখন খুঁজে বের করা প্রয়োজন এসব কোম্পানির দর বাড়ার পেছনে কারা কলকাঠি নাড়ছে। বিনিয়োগকারীদের সর্বনাশ হওয়ার আগেই বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ জরুরি হয়ে পড়েছে। তা না হলে বিনিয়োগঝুঁকি বেড়ে যাবে বিনিয়োগকারীদের।

Tagged