ঘোষিত ডিভিডেন্ড এত দেরিতে কেনো পাবেন বিনিয়োগকারীরা?

কিছু বিষয় নিয়ে আমাদের বারবারই লিখতে হচ্ছে। এ জন্য বিনিয়োগকারী এবং পাঠকদের আমরা জানাতে চাই- গণমাধ্যম হিসেবে আমাদের কাজই লিখে যাওয়া। পুঁজিবাজার এবং বিনিয়োগকারীদের স্বার্থে আমরা এ কাজটি করে আসছি। কারণ আমরা দায়বোধ করি। এই দেশ আমাদের। এর সবকিছু গড়ে তোলাও আমাদের কাজ। তেমনইি একটি বিষয় হচ্ছে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের ডিভিডেন্ড পাওয়ার বর্তমান প্রক্রিয়াটি। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের কাছে পৌঁছতে এক দীর্ঘ প্রক্রিয়া বা সময় লাগে। এটি পৃথিবীর কোনো দেশে নেই।

কোম্পানিগুলো এজিএম করে, রেকর্ড ডেট হয় তারপর অযথা সময়ক্ষেপনের মধ্য দিয়ে কয়েক মাস পরে বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে ক্যাশ কিংবা বোনাস ডিভিডেন্ড পৌঁছে। তখন শেয়ারের দরেও বড় ধরনের হেরফের হয়ে যা। যার কোনো যৌক্তিক ব্যাখ্যা নেই। এ ধরনের অযৌক্তিক কাজ বছরের পর বছর চলছে দেশের পুঁজিবাজারে। বিশ্বেরে উন্নত দেশের পুঁজিবাজারগুলোয় এটি একেবারেই নজিরবিহীন।

আমরা মনে করি, পুঁজিবাজারকে বিশ্বমানের করা প্রয়োজন। আমরা উন্নত বিশ্ব থেকে অনেক কিছু শিখছি। এখন সারা পৃথিবীকে একটি গ্রাম মনে করা হয়। এ যুগে বিচ্ছিন্নভাবে কোনো দেশ চলতে পারে না। তাই উন্নতবিশ্বের আমরা শিক্ষা নিয়ে সামনে এগোতে পারি। তাহলে দেশ ও জাতির কল্যাণ হবে বলে আমরা আশা করি।

Tagged