মিউচ্যুয়াল ফান্ডের ব্যবস্থাপকগণের সঙ্গে বিএসইসির বৈঠক

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে সুশাসন নিশ্চিতে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন সম্প্রতি গুচ্ছ ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে। মিউচ্যুয়াল ফান্ডের আর্থিক তথ্য প্রকাশ সংক্রান্ত বিষয়ে গত ৬ সেপ্টেম্বর একটি প্রজ্ঞাপনও জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা। তারই ধারাবাহিকতায় আগামী ১২ অক্টোবর (সোমবার) বিএসইসিতে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। এতে তালিকাভুক্ত ৩৭ টি মিউচ্যুয়াল ফান্ডের ব্যবস্থাপকগণ উপস্থিত থাকবেন।

জানা যায়, বৈঠকের পর আরও বেশ কিছু ইতিবাচক সিদ্ধান্ত আসবে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে। বৈঠকে জানতে চাওয়া হবে প্রজ্ঞাপন অনুসারে কার্যক্রম কতটুকু বাস্তবায়ন করা হয়েছে।

এদিকে গতকাল ০৬ অক্টোবর (মঙ্গলবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন- মিউচ্যুয়াল ফান্ডে সুশাসন আনতে হবে। এ খাতটি আগামীতে ভালোভাবে চলার জন্য কাজ শুরু করেছি। এর ফলে এফডিআরের লক্ষ লক্ষ কোটি টাকা পুঁজিবাজারে চলে আসবে। কারণ মানুষ যখন দেখবে এফডিআরের ৫-৬ শতাংশের থেকে মিউচ্যুয়াল ফান্ডে ১০ শতাংশ রিটার্ন পাওয়া যাচ্ছে, তখন তারা এদিকে ঝুঁকবে। এতে করে সামনে বাজারে লেনদেন অনেক বেড়ে যাবে।

উল্লেখ্য, মিউচ্যুয়াল ফান্ডের আর্থিক তথ্য প্রকাশ সংক্রান্ত বিষয়ে গত ৬ সেপ্টেম্বর জারি করা বিএসইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে ‘প্রত্যেক মিউচ্যুয়াল ফান্ডের প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিন আগে ওই ফান্ডের পোর্টফোলিওতে কী কী শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট আছে সেগুলোর ক্রয় মূল্য কত সে তথ্য প্রকাশ করতে হবে’। সেইসাথে ফান্ডের ইউনিটধারীদের কাছে ই-মেইলে এই তথ্য পাঠানোর পাশাপাশি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ওয়েবসাইটে তা প্রকাশ করতে হবে। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে ফান্ডের প্রান্তিক অর্ধবার্ষিক ও বার্ষিক আর্থিক প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। সূত্র: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)

এসএমজে/২৪/মি

Tagged