গত সপ্তাহের বিনিয়োগকারীরা পুজি হারিয়েছেন তিন হাজার কোটি টাকা

দরপতনের মধ্য দিয়ে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় সূচক এবং লেনদেনও কমেছে।

ফলে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) কমেছে ৩ হাজার ৬৯৬ কোটি ৯২ লাখ ৩ হাজার ৭৪ টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে। একই চিত্র দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (১২ মার্চ) লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৫ হাজার ৫৫৯ কোটি ৫৯ লাখ ৭ হাজার ৯০ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (১৬ মার্চ) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬১ হাজার ৮৯৪ কোটি ৬৭ লাখ ৪ হাজার ১৬ টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি কমেছে ৩ হাজার ৬৯৬ কোটি ৯২ লাখ টাকা।

গেল সপ্তাহে (১২ থেকে ১৬ মার্চ) মোট ৫ কর্মদিবসে লেনদেন হয়েছে। এ সময়ে ডিএসইতে মোট ৩৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪১টির, আর অপরিবর্তিত ছিল ২২২টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৩৫টির, কমেছিল ২৩টির, আর অপরিবর্তিত ছিল ২২৫টি কোম্পানির শেয়ারের দাম।

ফ্লোর প্রাইসের কারণে অধিকাংশ কোম্পানির শেয়ার লেনদেন হয়নি। এ কারণে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৯ দশমিক ৯৩ পয়েন্ট কমে ৬ হাজার ২২০ পয়েন্টে দাঁড়িয়েছে। এটি বিনিয়োগকারীদের জন্য চরম হতাশায় ফেলেছে।

Tagged