কোম্পানিগুলোর এজিএমে কী হচ্ছে?

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) কী হচ্ছে? এমন প্রশ্ন প্রায়ই শোনা যায়। অনেক কোম্পানির এজিএমে বিনিয়োগকারীদের বদলে ভাড়া করা লোক আনা হয়। ওইসব লোকের হ্যাঁসূচক রায় দেয়ার মধ্য দিয়ে এজিএম শেষ হয়। এটি অনেক পুরণো অভিযোগ। এ অভিযোগের কোনো প্রতিকার হয়নি।

দেখা যায়, অনেক কোম্পানির এজিএমে প্রকৃত বিনিয়োগকারী উপস্থিত থাকেন না। কোম্পানির লোকজন নিজেরাই ‘পাশ-পাশ’ বলে সিদ্ধান্ত পাশ করিয়ে ৫-৭ মিনিটের মধ্যে এজিএম শেষ করে দেন।

আমরা আমাদের পূর্বে প্রকাশিত পত্রিকায়ও লিখেছি- এই অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চাইলেই ব্যবস্থা নিতে পারে। এক্ষেত্রে কোম্পানিগুলো ইচ্ছামতো যত্রতত্র এজিএম না করে বিএসইসি নির্ধারিত একটি স্থানে সময় আগে-পিছে করে এজিএম করতে পারে। ঢাকা স্টক স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নতুন ভবন করা হয়েছে। সেখানে এজিমের জন্য ব্যবস্থা করা যেতে পারে। এজিএম চলাকালে বিএসইসি নিজস্ব লোক দিয়ে পর্যবেক্ষণ করাতে পারে। এ জন্য একটি টিম গঠন করে বিষয়টি সুষ্ঠুভাবে হচ্ছে কিনা সেটি পর্যবেক্ষণ করা যায়। ওই টিম কোথাও কোনো অনিয়ম দেখলে নিয়ন্ত্রক সংস্থাকে জানাবে।

পুঁজিবাজারে সুশাসনের জন্য বিষয়টি নিয়ন্ত্রক সংস্থার ভেবে দেখা জরুরি। এতে বিনিয়োগকারীদের অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি কোম্পানিগুলোর জবাবদিহিতা বাড়বে।

Tagged