কোনো নির্দেশনা দেওয়ার আগে পুঁজিবাজারের বিষয়টি ভাবা উচিত

পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে বাংলাদেশ ব্যাংক নতুন নির্দেশনা দেওয়ার পর গতকাল  বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবস দেশের পুঁজিবাজরে বড় ধরনের দরপতন হয়েছে। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৬৮ শতাংশ প্রতিষ্ঠানের দর শেয়ারের দপরপতন হয়েছে।

পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক যে নির্দেশনা দিয়েছে তা বাজারের জন্য সম্পূর্ণ নেতিবাচক হয়ে দেখা দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার ফলে পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ সংকুচিত হবে।

দীর্ঘদিন ধরেই বাজার সংশ্লিষ্টদের দাবি ছিল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক্সপোজার বা বিনিয়োগ বাজারমূল্যের পরিবর্তে ক্রয়মূল্যে গণনা করা। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনাতেও বিনিয়োগ বাজারমূল্যে গণনার কথা বলা হয়েছে। সেই সঙ্গে বন্ডের মতো ডেভ সিকিউরিটিজ, ডিবেঞ্চার, মিউচুয়াল ফান্ডকে বিনিয়োগ গণনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের ভয়-ভীতি সৃষ্টি হয়েছে।

নির্দেশনাটি পুঁজিবাজারের জন্য ভালো না কী মন্দ তা নিয়ে চুলচেড়া চিশ্লেষণ হওয়া দরকার। হুটহাট করে নির্দেশনা দিয়ে পুঁজিবাজারের জন্য কল্যাণ নাও হতে পারে। তাই কোনো নির্দেশনা দেওয়ার আগে পুঁজিবাজারের বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা প্রয়োজন।

Tagged