কোনটি আগে আস্থা না সুশাসন

বলা হচ্ছে দেশের অর্থনীতির উন্নতি হচ্ছে, জিডিপি বাড়ছে, বাজেটের আকার বাড়ছে। অর্থমন্ত্রীসহ সরকারের নীতি নির্ধারণী মহল এ দাবি করে আসছেন। দেখা যাচ্ছে যখনই পুঁজিবাজার প্রসঙ্গ আসছে, তখনই বিষয়টির আর সংগতি খুঁজে পাওয়া যাচ্ছে না। এর কারণ কী? কে দেবেন এর উত্তর?

সম্প্রতি টানা সূচক পড়তে থাকলে সমস্যা বাড়বে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘এখানে এ ধরনের কোনো ব্যবস্থা নেই। কেউ আয় করবেন, কেউ লোকসান করবেন। দুটি একসঙ্গে হবে না। সরকারের দায়িত্ব হচ্ছে সুশাসন প্রতিষ্ঠা করা। যারা অপরাধ করবেন, তাদের শাস্তির আওতায় নিয়ে আসতে নিয়ন্ত্রক সংস্থা আছে।’

অন্যদিকে বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে, বাজারে আস্থার সংকট রয়েছে। আস্থা ফিরলে  বাজার ভালো হবে। দুটো বিষয়ই যদি ধরে নেয়া হয়, তাহলে প্রশ্ন আসে কোনটি আগে সুশাসন না আস্থা? মন্ত্রীর ভাষ্য মতে, সরকারের দায়িত্ব সুশাসন প্রতিষ্ঠা করা। আর যারা অপরাধ করবেন, তাদের শাস্তির জন্য নিয়ন্ত্রক সংস্থা রয়েছে। এ প্রসঙ্গে বলা প্রয়োজন নিয়ন্ত্রক সংস্থা ঠিকঠাক মতো কাজটি করছে কিনা? আবার পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠা হয়েছে কিনা।

এদিকে সাধারণ বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা দুটি বিষয়েই অসন্তোষ প্রকাশ করে আসছেন। তারা দীর্ঘ দিন ধরে সুশাসনের দাবি জানিয়ে আসছেন। এতে দেখা যায় দুটি বিপরীতধর্মী বক্তব্য পাওয়া যাচ্ছে। এখন এই বৈপরিত্য দূর করাই একটি বড় কাজ। এটি করার পরই পুঁজিবাজারে আস্থার বিষয়টি বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্টি হতে পারে।

Tagged