কোথায় যাবেন বিপদগ্রস্ত বিনিয়োগকারীরা?

লাখ-লাখ বিনিয়োগকারীর জীবন-জীবিকার ভরসা পুঁজিবাজার। একের পর এক দরপতনে তারা এখন নিঃস্ব। তাদের কথা ভাবার যেনো কেউ নেই। এই অবস্থায় কোথায় যাবেন বিনিয়োগকারীরা? ইতিমধ্যেই অধিকাংশ ক্ষুদ্র বিনিয়োগকারী সব পুঁজি হারিয়ে বাজার থেকে ছিটকে পড়েছেন। তাদের পরিশ্রমের টাকা চোখের সামনে নাই হয়ে গেছে। এসব বিনিয়োগকারী জীবিকা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন। বেকার হওয়া এই বিনিয়োগকারীরা অনেকেই ঋণগ্রস্ত। এতে শাঁখের করাতে পড়েছেন তারা। একদিকে পুঁজিশূন্য, অন্যদিকে জীবিকার সংকট। তাই উভয় সংকটে থাকা বিনিয়োগকারীরা এখন ভবিষ্যৎ অন্ধকার দেখছেন। এই অবস্থায় তাদের পাশে যেনো কেউ নেই।

দীর্ঘ সময় ধরে দরপতন অব্যাহত থাকলেও নিয়ন্ত্রক সংস্থা বা সরকার কার্যকর কিছু করতে পারছে না। এতে পুঁজিবাজার থেকে বেরিয়ে যাওয়া বিনিয়োগকারীর মিছিল দীর্ঘ হচ্ছে। তারা অধিক লোকসানের ভয়ে বাছ-বিচার ছাড়াই শেয়ার বিক্রি করছেন। আতংকিত বিনিয়োকারীরা দলে দলে বাজার ছাড়ছেন।

এদিকে বাজার বিশ্লেষকরা মনে করছেন- বর্তমান পুঁজিবাজারে সুশাসনের অভাব প্রকট। এ কারণে বিনিয়োগকারীরা ভরসা পাচ্ছেন না। পতনের এই ধারা কোথায় গিয়ে থামবে এ বিষয়েও স্পষ্ট কোনো ব্যাখ্যা নেই। এছাড়া বাজার অনেকটাই অভিভাবকশূন্য হয়ে পড়েছে বলে মন্তব্য করছেন অনেক বিশ্লেষক। তাদের ভাষ্য, এখনই বড় ধরনের পরিবর্তন না হলে বিপদ আরও বাড়বে।

Tagged