কী হলো সাফকো স্পিনিংয়ের

নিজস্ব প্রতিবেদক:

হঠাৎ করে কী হলো পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সাফকো স্পিনিং মিলস্ লিমিটেডের? গতবছর ডিভিডেন্ড ঘোষণা করলেও এবছর নো ডিভিডেন্ড ঘোষণা করে বিনিয়োগকারীদের হতাশ করলো কোম্পানিটি।

তথ্যানুসন্ধানে জানা যায়, গত বছর কোম্পানিটি ৩ শতাংশ বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছিল। সে বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ০.৪১ টাকা, শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৩.৩০ টাকা এবং শেয়ারপ্রতি মোট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৭.৬৭ টাকা।

কিন্তু এবছর নো ডিভিডেন্ড ঘোষণা করে বিনিয়োগকারীদের হতাশ করলো কোম্পানিটি। এবছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) লোকসানে ছিল ০.৪৯ টাকা,কোম্পানিটির শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২.২৯ টাকা এবং শেয়ারপ্রতি মোট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.২৩ টাকা।

কোম্পানিটির শেয়ারের সিংহভাগ বিনিয়োগকারীদের নিকট থাকা সত্ত্বেও কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। এক বছরে কোম্পানিটির এমন অবস্থা কোন মতেই ভালো নজরে দেখছেন না বাজার সংশ্লিষ্ঠরা।

এ প্রসঙ্গে সাফকো স্পিনিংয়ের সচিব মোঃ ইফতেখার আহমেদ এসএমজে২৪ ডটকমকে বলেন, বর্তমান বাজারে সুতার বিক্রি হচ্ছে না। তাই ফলসরুপ সম্পূর্ণ স্পিনিং সেক্টরের অবস্থাও খারাপ ছিল। আর তাই আমাদের ব্যবসায়িক অবস্থাও গতবছরের তুলোনায় এবছর খারাপ হয়েছে। একারণে আমরা নো ডিভিডেন্ড ঘোষণা করেছি।

‘বি’ ক্যাটাগরির এই কোম্পানিটির মোট শেয়ারের ৩০ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানিটির পরিচালকের হাতে ও ১.৭৫ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে বাদবাকী ৬৮.২৫ শতাংশ শেয়ার রয়েছে বিনিয়োগকারীদের হাতে।

এসএমজে/২৪/বা

Tagged