কারসাজি রোধে কমিটি: কার্যকর কিছু দেখতে চান বিনিয়োগকারীরা

দেশের পুঁজিবাজারের সেকেন্ডারি মার্কেটে কারসাজি রোধে সার্ভিলেন্স সিস্টেমের মাধ্যমে নজরদারি জোরদার করার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি বিএসইসি এ সিদ্ধান্ত নেয় বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ হয় সংবাদমাধ্যমে।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় পুঁজিবাজারের সেকেন্ডারি মার্কেটে কারসাজি রোধ করতে চায় নিয়ন্ত্রক সংস্থা। যাতে সাধারণ বিনিয়োগকারীরা কারসাজি চক্রের ফাঁদে পড়ে সর্বস্ব না হারান। বিষয়টি খুবই ইতিবাচক। আমরা এটিকে সাধুবাদ জানাই। তবে অতীতেও অনেক বিষয়ে কমিটি করা হয়েছে। সেসবে কাজের কাজ খুব একটা হয়নি। তাই এখন কার্যকর কিছু দেখতে চান সাধারণ বিনিয়োগকারীরা।

 

পুঁজিবাজারে সার্ভিলেন্স কার্যক্রম শক্তিশালী করার লক্ষ্যে উভয় স্টক এক্সচেঞ্জ, সিডিবিএল ও সিসিবিএলের প্রতিনিধিদের সঙ্গে কমিশনের বৈঠক হয়েছে। এতে উভয় স্টক এক্সচেঞ্জকে সার্ভিলেন্স জোরদার করার জন্য বলা হয়। এছাড়া, বিনিয়োগকারীদের নিরাপত্তা দেওয়ার জন্য সিডিবিএলকে সার্ভিলেন্স চালু করার জন্য বলা হয়েছে বলেও জানা যায়।

 

এছাড়া ব্রোকারেজ হাউজগুলোতে একটি ইউনিক সফটওয়্যার চালুর বিষয়ে সভায় আলোচনা হয়েছে। যে সফটওয়্যারে চাইলেই ব্রোকারেজ হাউজগুলো সমন্বয় বা সংশোধন করতে পারবে না। এসব বিষয় বাস্তবায়ন করটাই মূল চ্যালেঞ্জ। বরং সিদ্ধান্ত গ্রহণ অনেকটাই সহজ। তাই বাস্তবায়নের বিষয়তেই জোর দেওয়া প্রয়োজন।

 

 

Tagged