করোনায় ভাড়া মওকুফ: তিন বাড়িওয়ার মানবিক দৃষ্টান্ত

প্রাণঘাতী করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ থেকে বাঁচতে সারা বিশ্বজুড়ে মানুষ প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। অনেক বড় বির্যয় ও মৃত্যুর ঘটনা ঘটছে দেশে দেশে। ধীরে সব কিছু বন্ধ ঘোষণা করা হচ্ছে। এতে মানুষের আয় রোজগারের ওপর পড়ছে নেতিবাচক প্রভাব। বিশেষ করে স্বল্প আয়ের মানুষ পড়েছে মহা বিপদে।  এই সময় সামর্থবানদের মানুষের পাশে এসে দাাঁড়ানো প্রয়োজন। বাড়িয়ে দেয়া উচিৎ সহযোগিতার হাত। এমনই দৃষ্টান্ত দেখালেন রাজধানী ঢাকার তিন বাড়িওয়ালা। তারা ভাড়াটিয়াদের ১-২ মাসের ভাড়া মওকুফ করে দিয়েছেন।  আমরা তাদের এই মহতী উদ্যোগকে সাধুবাদ জানাই।

সম্প্রতি এসএমজে২৪.কমে একটি প্রতিবেদনে জানানো হয়েছে- ‘চলমান করোনা পরিস্থিতিতে বাড়ি ভাড়া মওকুফ করে তিন বাড়িওয়ালা এক অনন্য নজির সৃষ্টি করলেন। তারা হলেন- শেখ শিউলি হাবিব, হাবিবুল ইসলাম হাবিব এবং মুহিব রহমান।

প্রতিবেদনে বলা হয়- তাদের এই দৃষ্টান্ত যাতে অন্য বাড়িওয়ালারাও অনুসরণ করেন সে জন্য তারা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আহ্বাব জানিয়েছেন।

আমরা মনে করি, সরকারেও এ বিষয়ে নজর দেয়া দরকার। বিশেষ দুর্যোগে-বিপদে সবসময় মানুষ বাড়ি ভাড়া দিয়ে থাকে। কিন্ত সব বাড়িওয়ালাইকি সঠিক মতো সরকারকে কর পরিশোধ করেন? সুতরাং এখন সময় এসেছে মানুষের জন্য কিছু করার। এছাড়া অনেক দেশের সকারও এই সময় নানাভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে। আমাদের সরকারেরও এটি করা উচিত। এই দুর্যোগ মোকাবিলা করার জন্য সবাইকে যার যার অবস্থান থেকে মানুষকে সহযোগিতা করা প্রয়োজন। তাহলে একদিন আমরা সবাই মিলে এই বিপদ থেকে রক্ষা পাবো বলে আশা করি।

Tagged