করোনার মোকাবেলায় এগিয়ে এলো আইএমএফ ও বিশ্ব ব্যাংক

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্ক বিরাজ করছে। এই পর্যন্ত মারা গেছে ৩ হাজার ২৮৬ জন আর আক্রান্ত প্রায় ৯৫ হাজার মানুষ। করোনা ছড়িয়ে পড়েছে বিশ্বের ৭০টিরও বেশি দেশে। চলমান  এই সংকট মোকাবিলায় আক্রান্ত দেশগুলোকে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংক।

করোনাভাইরাসে সৃষ্ট সংকট মোকাবিলায় ৫ হাজার কোটি ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছে আইএমএফ। এদিকে, করোনার সংকট কাটাতে সহায়তা করার জন্য ১২০০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক।

চলতি সপ্তাহে বিশ্বব্যাপী সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকগুলো ভাইরাসের প্রভাব মোকাবিলায় পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে। আইএমএফ বলেছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এ বছর শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির যে প্রত্যাশা করা হয়েছিল, তা অনেকটায় বাদ হয়ে গেছে। ২০০৮ সালের আর্থিক সংকটের পর এবারই প্রথম বিশ্ব উৎপাদনের গতি কমে যাবে। সংস্থাটি আরো জানায়, সহায়তার দিতে বিশেষ নজর থাকবে দুর্বল স্বাস্থ্যব্যবস্থা ও মারাত্মক ঝুঁকিতে থাকা জনগণের দেশগুলোর দিকে।

গত মাসে আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ‘চীনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসের প্রভাব অর্থনীতিতে কতটা পড়বে, তা নির্ভর করছে কত দ্রুত এটি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে তার ওপর। সবাইকে পরামর্শ দেব খুব দ্রুতই কোনো উপসংহারে না যেতে। এখনো অনেক অনিশ্চয়তা আছে। আমরা পরিস্থিতি নিয়ে কাজ করছি, কী হবে তা নিয়ে নয়।’

এবছর এপ্রিল মাসে ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফের বসন্তকালীন সভা অনুষ্ঠিত হওয়ার কথা। এবিষয়ে তকাল বুধবার আইএমএফ জানিয়েছে, এবারের বসন্তকালীন সভা হবে ভার্চ্যুয়াল। অর্থাৎ এবার অনলাইনের মাধ্যমে সভায় অংশ নেবেন প্রতিনিধিরা। এক যৌথ বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস ও আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিভা উল্লেখ করেন, বিশ্বের অন্য সবার মতো আমরাও করোনাভাইরাস পরিস্থিতি এবং এর মানব–ক্ষয়ক্ষতির বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। ভাইরাসটি ছড়িয়ে পড়া এবং ক্রমবর্ধমান স্বাস্থ্য উদ্বেগের পরিপ্রেক্ষিতে আইএমএফ এবং বিশ্বব্যাংকের আসন্ন বসন্তকালীন সভাগুলোকে ভার্চ্যুয়াল ফরম্যাটে রূপান্তর করার ব্যাপারে সম্মত হয়েছেন।

এদিকে, গতকাল জনস্বাস্থ্য ও অর্থনীতিতে করোনাভাইরাসের ঝুঁকি সামাল দিতে প্রাথমিকভাবে ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের তহবিল গঠন করার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে সংস্থাটি। সংস্থাটি জানায়, করোনার মারাত্মক প্রভাব মোকাবিলায় নতুন তহবিলটি সদস্যদেশগুলোকে কার্যকর কর্মসূচি নিতে সহায়তা করবে বলে মনে করে বিশ্বব্যাংক। সূত্রঃ বিবিসি।

এসএমজে/২৪/বা

Tagged