কবে পরিপূর্ণতা পাবে পুঁজিবাজার?

দেশের পুঁজিবাজারকে একটি পরিপূর্ণ বাজার হিসেবে গড়ে তুলতে কাজ করছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, এখনো আমরা অনেক পিছিয়ে আছি। একটি পরিপূর্ণ পুঁজিবাজার গড়তে যা প্রয়োজন আমরা তাই করবো। আর এতে আমাদের ভুল-ত্রুটি হবে, সমালোচনা হবে। কিন্তু এর রেজাল্ট আপনারা দু-তিন অথবা চার বছর পর পাবেন।

গতকাল (৫ জানুয়ারি) রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ক্যাপিটাল মার্কেট বলতে সবাই সেকেন্ডারি মার্কেট ভাবতো। আমরা নতুন নতুন যে প্রোডাক্ট নিয়ে আসছি, তা সারা পৃথিবীর সব মার্কেটে আছে। ক্যাপিটাল মার্কেটের জন্য যা যা প্রয়োজন, আমরা এখনো অনেক পিছিয়ে আছি। সেটা আনা দরকার এবং আনবো। কাজ করতে গেলে সমালোচনা হবেই। কিন্তু তারপরও এর রেজাল্ট বা ভালো ফলাফল আমরা পাবো। তখন একটি পরিপূর্ণ ক্যাপিটাল মার্কেটে শিক্ষিত বিনিয়োগকারীরা যদি আসে, তখন রেজাল্টটা সবচেয়ে ভালো হবে। মানুষ বুঝে-শুনে অপশন অপরচুনিটি দেখে বিনিয়োগ করবে, তখনই বিনিয়োগকারীরা লাভবান হবে।

কথা হচ্ছে, এ ধরনের কথা কিন্তু আমরা অনেকদিন ধরেই শুনে আসছি। বাস্তবায়ন তো দেখছি না। তাই প্রশ্ন জাগে, কবে পূর্ণতা পাবে দেশের পুঁজিবাজার।

Tagged