আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতায় নতুন বিধান

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতা নিশ্চিত করতে নতুন বিধান করেছে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) বাংলাদেশ। নতুন এই বিধানের ফলে এখন থেকে কোনো কোম্পানি শেয়ারের নামে জমা নেওয়া অর্থ বা শেয়ার মানি ডিপোজিট ছয় মাসের বেশি অলস ফেলে রাখতে পারবে না। টাকা নেওয়ার ছয় মাসের মধ্যে সে টাকাকে মূলধনে রূপান্তর করতে হবে। ইস্যু করতে হবে নতুন শেয়ার। গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন বিধানটি কার্যকর করা হলে শেয়ারবাজারে তালিকাভুক্ত ও তালিকাভুক্তির বাইরে থাকা অনেক কোম্পানির শেয়ার মানি ডিপোজিটকে মূলধনে রূপান্তর করতে হবে। অনেক কোম্পানিকে এ জন্য নতুন করে শেয়ার ইস্যু করতে হবে। শেয়ার মানি ডিপোজিটের টাকা মূলধনে রূপান্তর না হওয়া পর্যন্ত কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হিসাব করার ক্ষেত্রে এ অর্থকে বিবেচনায় নিতে হবে। তাতে অনেক কোম্পানির ইপিএস হঠাৎ করে উল্লেখযোগ্য হারে কমে যেতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

নতুন বিধানে বলা হয়েছে, মূলধন খাতে প্রাপ্ত অর্থ যা শেয়ার মানি ডিপোজিট বা অন্য কোনো নামে কোম্পানির মূলধনে অন্তর্ভুক্ত করা হয়েছে, তা কোনোভাবেই প্রত্যাহার বা ফেরত নেওয়া যাবে না। শেয়ার মানি ডিপোজিট সর্বোচ্চ ছয় মাসের মধ্যে আইনগতভাবে মূলধনে রূপান্তর করতে হবে। মূলধনের রূপান্তরের আগ পর্যন্ত ওই অর্থের বিপরীতে সম্ভাব্য শেয়ারকে বিবেচনায় নিয়ে কোম্পানির ইপিএস গণনা করতে হবে। নতুন এ বিধান সরকারি প্রজ্ঞাপন আকারে জারির অপেক্ষায় রয়েছে। প্রজ্ঞাপন জারির পর থেকেই বিধানটি কার্যকর হবে।

এসএমজে/২৪/বা

Tagged