আজ মূল মার্কেটে লেনদেন শুরু করবে ২ কোম্পানি

এসএমজে ডেস্কঃ
প্রায় দুই বছর পর কে অ্যান্ড কিউ এবং আজিজ পাইপসের লেনদেন মঙ্গলবার (২১ জুলাই) থেকে উভয় স্টক এক্সচেঞ্জের মূল মার্কেটে শুরু হতে যাচ্ছে। বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনার পাশাপাশি কোম্পানি দুটি করপোরেট ডিসক্লোজার এবং অন্যান্য কার্যক্রম সন্তোষজনক থাকায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (২০ জুলাই) বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ২০ এ ধারা অনুযায়ী উভয় স্টক এক্সচেঞ্জকে কোম্পানি দুটির শেয়ার মূল মার্কেটে লেনদেনেরে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হলো।

জানা গেছে, কোম্পানি দুটির অস্বাভাবিক লেনদেন হওয়ায় ২০১৮ সালের ১৬ আগস্ট মূল মার্কেট থেকে স্পটে পাঠায় তৎকালীন কমিশন। আলোচ্য সময়ে অস্বাভাবিক দর বৃদ্ধির কারণে ৩টি কোম্পানির ট্রেড সাসপেন্ড ও ৫টি কোম্পানিকে স্পট মার্কেটে পাঠানো হয়। এর মধ্যে ট্রেড সাসপেন্ড হওয়া কোম্পানিগুলো ছিল মুন্নু স্টাফলার্স, বিডি অটোকার্স এবং লিগাসি ফুটওয়ার লিমিটেড। আর স্পটে দেওয়া কোম্পানিগুলো ছিল- মুন্নু সিরামিক, আজিজ পাইপ, স্টাইল ক্রাফট, ড্রাগন সোয়েটার এবং কে অ্যান্ড কিউ।

পরে মুন্নু সিরামিক, স্টাইল ক্রাফট ও ড্রাগন সোয়েটারকে মূল মার্কেটে লেনদেনের অনুমতি দেওয়া হলেও আজিজ পাইপ এবং কে অ্যান্ড কিউকে স্পট মার্কেটে রেখে দেওয়া হয়। বর্তমান কমিশন সার্বিক দিক বিবেচনা করে প্রায় দুই বছর স্পটে পড়ে থাকা কোম্পানি দুটিকে মূল মার্কেটে ফেরার অনুমতি দিয়েছে।
এসএমজে/২৪/রা

Tagged