অবশেষে গঠিত হলো টাস্কফোর্স, সাধুবাদ বিএসইসি

অবশেষে দেশের শেয়ারবাজারের উন্নয়ন, বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি ও আন্তর্জাতিক মানের সুশাসন নিশ্চিত করতে পুঁজিবাজার সংস্কারের সুপারিশের জন্য পাঁচ সদস্যের টাস্কফোর্স গঠন করা হয়েছে। গতকাল সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ টাস্কফোর্স গঠন করেছে। এদিন বিএসইসির পক্ষ থেকে এ–সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এই টাস্কফোর্স গঠনের দাবি আমরা গত ১৫ বছর ধরে করে আসছি। আমাদের সম্পাদকীয়তে আমরা বহুবার বিষয়টি নিয়ে লিখেছি। অবশেষ বিএসইসি এই সিদ্ধান্ত নেওয়া প্রতিষ্ঠানটিকে জানাই সাধুবাদ। একই সঙ্গে আশা করছি এর মধ্য দিয়ে দীর্ঘদিন ধরে পুঁজিবাজারে তৈরি হওয়া অনিয়মের জঞ্জাল দূর হবে।

পাঁচ সদস্যবিশিষ্ট টাস্কফোর্সের সদস্যরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ হেলাল উদ্দিন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোংয়ের জ্যেষ্ঠ অংশীদার এ এফ এম নেসারউদ্দীন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিএসই বিভাগের অধ্যাপক মো. মোস্তফা আকবর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক আল আমিন।

বিএসইসি গঠিত পুঁজিবাজার সংস্কার টাস্কফোর্সের কার্যপরিধি নির্ধারণ করা হয়েছে ১৭টি।

বিএসইসি টাস্কফোর্সের কার্যপরিধি নির্ধারণ করে দিলেও কাজের ক্ষেত্রে কোনো সময়সীমা বেঁধে দেয়নি। আদেশে বলা হয়েছে, যৌক্তিক সময়ের মধ্যে টাস্কফোর্স তাদের সুপারিশসহ প্রতিবেদন কমিশনে হস্তান্তর করবে। এ ছাড়া টাস্কফোর্সের অধীন বিষয়ভিত্তিক ফোকাস গ্রুপ গঠন করা যাবে বলেও আদেশে বলা হয়। কমিশনকে জানিয়ে উপযুক্ত যেকোনো ব্যক্তিকে নিয়ে এই ফোকাস গ্রুপ গঠন করা যাবে। ফোকাস গ্রুপ তাদের জন্য নির্ধারিত বিষয়ে কাজ করবে ও টাস্কফোর্সের কাছে তাদের সুপারিশ তুলে ধরবে।

Tagged