বিদেশি বিনিয়োগকারীদের আস্থা হারানো কাম্য নয়

বর্তমানে দেশের পুঁজিবাজারে ধারাবাহিকভাবে বাড়ছে আস্থার সংকট। এতে শুধু দেশীয় নয় বিদেশে বিনিয়োগকারীদের মধ্যে এর প্রভাব পড়ছে। যা মোটেই কাম্য নয়। ধারাবাহিকভাবে কমছে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের সংখ্যা। চলতি মে মাসের ২১ দিনেই বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব কমেছে প্রায় দেড়শোটি। আর চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত বিদেশিদের বিও হিসাব কমেছে তিনশোটির বেশি।

দেশের শেয়ারবাজারে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের সংখ্যা কমলেও স্থানীয় তথা দেশি বিনিয়োগকারী বাড়ছে। চলতি মে মাসে শেয়ারবাজারে স্থানীয় বিনিয়োগকারীদের বিও হিসাব বেড়েছে প্রায় দুই হাজার। আর বছরের শুরু থেকে এ পর্যন্ত তা বেড়েছে প্রায় ১৮ হাজার।

শেয়ারবাজারের ওপর বিদেশি বিনিয়োগকারীরা আস্থা পাচ্ছেন না, যে কারণে তারা শেয়ার বিক্রি করে চলে যাচ্ছেন। ফ্লোর প্রাইস এক দফায় তাদের আস্থা নষ্ট করেছে। এখন দাম কমার সর্বনিম্ন সীমা ৩ শতাংশ বেঁধে দেওয়ার পর বিনিয়োগকারীদের আস্থা সংকট আরও প্রবল হয়েছে।

যেভাবেই হোক শেয়ারবাজারকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে। এখানে চাপাচাপি নয়, স্বাভাবিকভাবে যেনো বাজার চলে, সে অবস্থা সৃষ্টি করতে হবে। তা হলে বিদেশে বিনিয়োগকারীরা আমাদের পুঁজিবজার সম্পর্কে একটা ইতিবাচক বার্তা পাবে। এটি এখন খুবই জরুরি।

Tagged