বিনিয়োগকারীদের জন্য পুঁজিবাজারকে নিরাপদ করুন

টানা পতনের ধারা থেকে বের হয়েছে শেয়ারবাজার। গত ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দরপতন ২৫ এপ্রিল পর্যন্ত টানা প্রায় আড়াই মাস স্থায়ী ছিল। এতে দরপতন দীর্ঘায়িত হওয়ার আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। তবে সে শঙ্কা এখন কিছুটা হলেও কেটেছে। তবে উল্লেখযোগ্য প্রতিফলন নেই শেয়ারবাজারে লেনদেনের জন্য বেনিফিশিয়ারি অ্যাকাউন্ট বা বিও অ্যাকাউন্ট খোলায়।

ডিজিটাল পদ্ধতিতে শেয়ার ধারণের তথ্য সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি প্রতিষ্ঠান সিডিবিএল সূত্রে জানা গেছে, চলতি ২০২৪ সালে গত ৯ মে বৃহস্পতিবার পর্যন্ত মোট ১৬ হাজার ২৮৫টি নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে। তবে একই সময়ে ১১ হাজার ২৪৯টি অ্যাকাউন্ট থেকে সব শেয়ার বিক্রি করে দিয়েছেন বিনিয়োগকারীরা। তবে একই সময়ে শেয়ার থাকা অ্যাকাউন্ট সংখ্যা ১৪ লাখ ৪ হাজার ২৯২টি থেকে কমে গত বৃহস্পতিবার ১৩ লাখ ৩৭ হাজার ৪৫৫টিতে নেমেছে। শেয়ার থাকা অ্যাকাউন্ট কমেছে ৬৬ হাজার ৮৩৭টি। আবার গত ডিসেম্বর শেষে সক্রিয় অ্যাকাউন্টগুলোর মধ্যে একেবারে শেয়ারশূন্য অ্যাকাউন্ট ছিল ২ লাখ ৯৬ হাজার ৬৬৪টি।  গত বৃহস্পতিবার শেষে বেড়ে ৩ লাখ ৭৪ হাজার ৭৫০টিতে উন্নীত হয়েছে। এসব পরিসংখ্যান বলে দিচ্ছে, নতুন করে বিনিয়োগকারী বাজারে খুব বেশি আসছেন না।

এখন কথা হচ্ছে নতুন বিনিয়োগকারী বাজারে যুক্ত হওয়ার জন্য যে পরিবেশ দরকার সেটি আছে কিনা? তারা বিনিয়োগ করে কতটা নিরাপদ থাকবেন? তাদের পুঁজি টিকে থাকবে তো? এসব প্রশ্ন আসা স্বাভাবিক। আমরা বলতে চাই আগে বিনিয়োগকারীদের জন্য পুঁজিবাজারকে নিরাপদ করুন। তারপর অবস্থার পরিবর্তন হবে।

Tagged