সব সময় যারা মুনাফা করে দুঃসময়ে মানুষকে সাহায্য করা তাদের নৈতিক দায়

বিশ্বব্যাপী চলছে করোনাভাইরাসের দাপট। সৃষ্টি হয়েছে দুনিয়াজুড়ে মহামারি। বাংলাদেশেও এ বছরের ৮ মার্চ প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়।
মধ্য মার্চ থেকে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা শুরু হয়। একে একে বন্ধ হতে শুরু করে নানা প্রতিষ্ঠান। সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় একের পর এক বাড়ি-পাড়া-মহল্লা-গ্রাম-শহর-জেলা লকডাউনের আওতায় নিতে শুরু করে সরকার। বন্ধ হয়ে যায় কল-কারখানা। বেকার হয়ে পড়ে কোটি কোটি মানুষ।
এ বাস্তবতায়ও অনেক প্রতিষ্ঠান ব্যবসা ও মুনাফা করে যাচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য, বেসরকারি ও বহুজাতিক মোবাইল ফোন অপারেটর কোম্পানিগুলো। এসময় এসব কোম্পানির মুনাফা আরো বেড়েছে। ঘরবন্দি মানুষের ফোন ইন্টারনেট নির্ভরতা বেড়েছে। এসব প্রতিষ্ঠানের উচিত মানুষের পাশে দাঁড়ানো। বিপদগ্রস্ত মানুষকে সাহায্য করা। সব সময় মুনাফা করা এসব প্রতিষ্ঠানের এটি নৈতিক দায়। কারণ যে দেশে কোম্পানিগুলো ব্যবসা করছে সে দেশের মানুষের প্রতি তাদের কর্তব্যবোধ থাকা উচিত। এই দুঃসময়ে সব দায় সরকারের ওপর চাপানো সঠিক কাজ হবে না। ইতিমধ্যে অনেক ক্ষেত্রে ব্যবসায়ীদের প্রণোদনার ব্যবস্থা করেছে সরকার। ব্যবসায়ীদেরও উচিত মানুষের জন্য কিছু করা।

Tagged