সেকেন্ডারি মার্কেটে সরকারি সিকিউরিটিজ লেনদেনে গুরুত্বারোপ বিএসইসির

এসএমজে ডেস্ক:

আজ ৩০ ডিসেম্বর (সোমবার) বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বোর্ড রুমে ত্রি-পক্ষিয় কমিটি কর্তৃক সরকারি সিকিউরিটিজ লেনদেন সংক্রান্ত একটি প্রতিবেদন কমিশনের চেয়ারম্যানের নিকট হস্তান্তর এবং প্রতিবেদনটির ওপর একটি ধারণা উপস্থাপন করা হয়।

সভায় বিএসইসির  চেয়ারম্যান সকল শ্রেণীর বিনিয়োগকারীদের অংশগ্রহণকে উৎসাহিত করার লক্ষে্ খুব দ্রুত সেকেন্ডানি প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেনের ওপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি এ প্রতিবেদনে এক্সচেঞ্জগুলোতে  সরকারি সিকিউরিটিজ লেনদেনের বিভিন্ন সম্ভাব্যতা তুলে ধরা হয়, যা ধারা দেশব্যাপী  স্ক্রিনভিত্তিক সয়ংক্রিয় ট্রেডিং প্লাটফর্মের মাধ্যমে সকল শ্রেণীর বিনিয়োগকারী তথ্য ভিত্তিক লেনদেনের সুবিধা পাবে। যা  সরকারী সিকিউরিটিজ প্রণবন্ত সেকেন্ডারী মার্কেটের মাধ্যমে সরকারী সিকিউরিটিজের যথাযথ মূল্য নির্ধারনে সহায়তা করবে এবং সরকারের ঋণ গ্রহণের সুদ কমে যাবে। এছাড়া পুঁজিবাজারে সরকারি ফিক্সড ইনকাম সিকিউরিটিজ সূচনার মাধ্যমে পণ্যের বিচিত্রকরণের সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য, কমিশনের উদ্যোগে গত ১৩ নভেম্বর মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ আলম, ডেট ম্যানেজমেন্ট, বাংলাদেশ ব্যাংক নেতৃত্বে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বাংলাদেশ ব্যাংক ও ঢাকা স্টক একচেঞ্জের কর্মকর্তাদের সমন্বয়ে ৯ সদস্যের একটি ত্রিপক্ষিয় কমিটি গঠন করা হয়েছিল। সূত্র: বিএসইসি

এসএমজে/২৪/মি

Tagged