সারাদেশে ৩৩ জেলায় হোম কোয়ারেন্টাইনে ৯৬৩ জন

স্বাস্থ ডেস্ক:

বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেহে করোনা ভাইরাস আছে কিনা তা যাচাইয়ের জন্য দেশের বিভিন্ন জেলায় হোম কোয়ারেন্টাইন ব্যবস্থা নেওয়া হয়েছে। জানা গেছে, গতকাল (১৪ মার্চ) পর্যন্ত সারাদেশে ৩৩ জেলায় ৯৬৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে চিকিৎসকরা আশ্বস্ত করে বলেছেন, তাদের মধ্যে কেউ এখন পর্যন্ত করোনা আক্রান্ত নন।

আসুন জেনে নেয়া যাক কোন জেলায় কতজন কোয়ারেন্টাইনে আছেন,

চাঁদপুরে ৪৮৩

চাঁদপুরে বিদেশ থেকে আশা আসা ৬৪৮ জনের মধ্যে বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন ৪৮৩ জন। বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান, বিভিন্ন ইউনিয়নের পুলিশ, চেয়ারম্যান, মেম্বার, গ্রাম পুলিশের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়েছে।

মানিকগঞ্জে ২২১

সম্প্রতি ইতালি, চীন, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব ও সিঙ্গাপুর থেকে আসা মানিকগঞ্জে  ২২১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গতকাল (১৪ মার্চ) নতুন করে ৫২ জনকে কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দেওয়া হয়। তবে তারা কেউ করোনা ভাইরাসে আক্রান্ত না হলেও তাদের নিজ বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ বিষয়টি নিশ্চিত করেছেন।

 কিশোরগঞ্জে ৮১

কিশোরগঞ্জে বিদেশ ফেরত ৮১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে যাদের মধ্যে বেশিরভাগই ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। অন্যদিকে সৌদি আরব, জর্ডান ও সিঙ্গাপুর থেকে ফিরে আসা কয়েকজনও এই তালিকায় রয়েছেন। তারা গত এক সপ্তাহে বিভিন্ন সময়ে দেশে এসেছেন বলে নিশ্চিত করেছেন কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মুজিবর রহমান।

চট্টগ্রামে ২১

ইতালি ফেরত ২১ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়ে চট্রগ্রাম জেলা সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি বলেন, ‘গত ৮ মার্চ তারা দেশে ফেরেন। ওই প্রবাসীরা নিজে থেকেই হাসপাতালে যোগাযোগ করেন। তাদের মধ্যে কোনও লক্ষণ না থাকলেও বাসায় কোয়ারেন্টাইনে থাকতে পরামর্শ দিয়েছি। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।’

ঝিনাইদহে ১৩

জেলা সিভিল সার্জন ডা. সেলিনা বেগম বলেন, ‘কালীগঞ্জ উপজেলার ফয়লা গ্রামের একটি বাড়িতে আমেরিকা থেকে এক প্রবাসী আসেন। বিষয়টি জানার পর ওই বাড়ির ১৩ সদস্যকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছি।’

নরসিংদীতে ১৩

নরসিংদী জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন জানান, ১৩ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

নারায়ণগঞ্জে ১১

নারায়ণগঞ্জে করোনা ভাইরাস পজিটিভ রোগীর সংস্পর্শে আসা এক চীনা নাগরিকসহ মোট ১১ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। এ বিষয়টি নিশ্চিত করেন নারায়ণগঞ্জের সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ আহমেদ।

বগুড়ায় নয়

বগুড়ায় বিদেশ ফেরত ৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু বিষয়টি নিশ্চিত করেছেন।

ফেনীতে নয়

ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান জানান, ফেনীতে বিদেশ ফেরত ৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ময়মনসিংহে আট

ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম নুরুল আলম জানান, আট জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

নাটোরে আট

নাটোরে হোম কোয়ারেন্টাইনে রাখা ১০ জনের মধ্যে দুই জনকে রিলিজ দেওয়া হয় ১২ মার্চ। তাদের এক মাস পূরণ হওয়ায় ঘর থেকে বের হওয়ার অনুমতি দিয়েছেন জেলা সিভিল সার্জন। বিষয়টি নিশ্চিত করেন সিভিল সার্জন মিজানুর রহমান।

মাগুরায় আট

মাগুরায় আট প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে তারা সবাই সুস্থ আছেন বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য কর্তৃপক্ষ।

যশোরে সাত

যশোরে করোনা ভাইরাস সংক্রমন সতর্কতায় সাত জন হোম কোয়ারেন্টাইনে আছেন। জেলার চৌগাছায় ইতালি ফেরত এক দম্পতিসহ মোট ছয় জন এবং মনিরামপুরে একজন পর্যবেক্ষণে আছেন। তারা সবাই সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বিষয়টি নিশ্চিত করেন।

রাজবাড়ীতে ছয়

রাজবাড়ীতে ছয় ইতালি ফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় একজন, জেলার বালিয়াকান্দিতে বাবা-ছেলে এবং কালুখালীর তিন জন রয়েছেন।  সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

কু‌ড়িগ্রামে ছয়

কুড়িগ্রামে করোনা ভাইরাস সংক্রমণ সতর্কতায় বিদেশ ফেরত ছয় নাগ‌রিককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা সবাই কুড়িগ্রাম সদর উপজেলার বা‌সিন্দা। চল‌তি মাসের শুরু থেকে বি‌ভিন্ন সময়ে দুবাই ও সৌ‌দি আরব থেকে ফিরেছেন তারা। বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. হা‌বিবুর রহমান।

কেরানীগঞ্জে পাঁচ

ঢাকার কেরানীগঞ্জে বিদেশ থেকে আসা মোট পাঁচ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

নীলফামারীতে পাঁচ

নীলফামারীতে চীন ফেরত পাঁচ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। এর মধ্যে জেলার ডোমার সদরের দুই জন ও নীলফামারী পৌর এলাকায় তিন জন রয়েছেন। সিভিল সার্জন রণজিৎ কুমার বর্মণ এ তথ্য নিশ্চিত করেন।

নোয়াখালীতে পাঁচ

নোয়াখালীতে পাঁচ বিদেশ ফেরত প্রবাসীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সিভিল সার্জন ডা. মোমিনুর রহমান বিষয়টি জানান।

শেরপুরে চার

শেরপুরে ইতালি ও চীন থেকে দেশে আসা চার প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সিভিল সার্জন আবুল কাসেম মোহাম্মদ আনওয়ারুর রউফ বিষয়টি নিশ্চিত করেন।

ঝালকাঠিতে চার

ঝালকাঠির রাজাপুরে বিদেশ ফেরত চার ব্যক্তিকে বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয় উপজেলা স্বাস্থ্য বিভাগ।

জামালপুরে তিন

জামালপুর জেলার সিভিল সার্জন ডা. গৌতম রায় বলেন, ‘জামালপুরে এখন পর্যন্ত কোনও ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। যেসব নাগরিক বিদেশ থেকে দেশে ফিরে আসছেন তাদের মধ্যে মালয়েশিয়া, ইরান, ইতালি থেকে আসা তিন ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তবে তাদের অবস্থা ভালো।’

চাঁপাইনবাবগঞ্জে তিন

চাঁপাইনবাবগঞ্জে বিদেশ ফেরত তিন জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে দুইজন ইতালি ও একজন ভারত ফেরত নারী। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

জামালপুরে তিন

জামালপুরের সিভিল সার্জন ডা. গৌতম রায় জানান, জেলায় কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। তবে মালয়েশিয়া, ইরান ও ইতালি থেকে দেশে আসা তিন জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

হবিগঞ্জে দুই

করোনা ভাইরাসের কারণে দুবাই থেকে দেশে আসা দুই জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। হবিগঞ্জের সহকারী সিভিল সার্জন ডা. মুখলিছুর রহমান উজ্জ্বল বিষয়টি নিশ্চিত করেন।

খুলনায় এক

খুলনায় করোনা ভাইরাস প্রতিরোধে সম্প্রতি ইতালি থেকে আসা একজনকে তার বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে। খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

সিলেটে এক

সিলেটে ৭০ বছর বয়সী এক নারীকে তার বাড়ি থেকে এনে সিলেটের শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে কোয়ারেন্টাইন সেন্টারে ভর্তি করা হয়েছে। অনেক খোঁজাখুঁজির পর বুধবার (১১ মার্চ) দুপুরে সিলেটের সিভিল সার্জন কার্যালয়ের কর্মীরা দক্ষিণ সুরমায় ওই নারীর বাড়িতে গিয়ে তাকে হাসপাতালে নিয়ে আসেন। বিষয়টি নিশ্চিত করেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল।

নড়াইলে এক

ইতালি থেকে নড়াইল শহরের মহিষখোলায় আসা একজনকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন সদর হাসপাতাল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১২ মার্চ) থেকে তাকে হোম কোয়ারেন্টাইনে রাখার জন্য বলা হয়। নড়াইল আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মশিয়ার রহমান বাবু বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া গোপালগঞ্জে ১১, পাবনায় চার, কুষ্টিয়ায় তিন, দিনাজপুরে দুই, রাঙামাটিতে এক ও ভোলায় একজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এই খবরের সব তথ্যই গতকাল ১৪ই মার্চ পর্যন্ত

এসএমজে/২৪/তা

Tagged