সাপ্তাহিক গেইনারের ‘বি’ ক্যাটাগরির আধিপত্য

এসএমজে ডেস্ক:

এ মাসের প্রথম সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাপ্তাহিক গেইনারের ১০টি কোম্পানির মধ্য ৮টি রয়েছে ‘বি’ ক্যাটাগরির। অন্য ২টি ‘এ’ ক্যাটাগরির।

তালিকায় প্রথম স্থানে রয়েছে উৎপাদন বন্ধ থাকা ওষুধ ও রসায়ন খাতের ‘বি’ ক্যাটাগরির সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কোম্পানির শেয়ার সর্বশেষ ১৭ টাকা দরে লেনদেন হয়।

২০১৩ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি শুরু থেকে ২০১৮ সাল পর্যন্ত বোনাস শেয়ার দিয়েছে এবং সর্বশেষ ৩০ জুন ২০১৯ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানির উদ্যোক্তা-পরিচালকের হাতে ২৫ দশমিক ৮৯ শতাংশ শেয়ার রয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কাগজ ও মুদ্রণ খাতের ‘বি’ ক্যাটাগরির খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। কোম্পানির শেয়ার সর্বশেষ ১৯ টাকা ৫০ পয়সা দরে লেনদেন হয়।

২০১৪ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০১৪ সালে ৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল। ২০১৫ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিলেও ২০১৬ থেকে ২০১৮ অর্থবছরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সর্বশেষ ৩০ জুন, ২০১৯ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দিন দিন ক্রমান্বয়ে কমেই যাচ্ছে।

সাপ্তহিক গেইনারের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভ্রমণ ও পর্যটন খাতের ‘বি’ ক্যাটাগরির সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। কোম্পানির শেয়ার সর্বশেষ ৭১ টাকা ৮০ পয়সা দরে লেনদেন হয়।

২০১৯ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে বিনিযোগকারীদের জন্য ৫ শতাংশ বোনাস শেয়ার দিয়েছে্।

তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- হাক্কানী পাল্প অ্যান্ড পেপার, সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারী, ম্যাকসনস স্পিনিং মিলস, গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি, সোনালি আঁশ ইন্ডাস্ট্রিজ এবং ইয়াকিন পলিমার লিমিটেড।

বাজারের ক্রান্তিলগ্নে উৎপাদন বন্ধ থেকেও কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক ভাবে বাড়ছে আর ডিএসই জানতে চাইলে কোম্পানিগুলো জানায় তাদের নিকট কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। আর এইসব কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়ে গেইনারের তালিকায় আসাটা অনেক ভাবিয়ে তুলছে বাজার বিশ্লেষকদের। সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

এসএমজে/২৪/ঝি

Tagged