সরকারের পদক্ষেপে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

সরকারের পদক্ষেপের কারণে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী হয়েছে। গতকাল রোববার জাতীয় সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজারে সিকিউরিটিজের মূল্য হ্রাস-বৃদ্ধি হওয়া সারা বিশ্বব্যাপী একটি স্বাভাবিক ব্যাপার। করোনা ভাইরাস মহামারীর কারনে সারা বিশ্বের পুঁজিবাজারে অস্বাভাবিক দরপতনের প্রবণতা দেখা দিয়েছে। বাংলাদেশের পুঁজিবাজারেও এর ব্যতিক্রম ছিল না। মহামারির ওই সময়কালে পুঁজিবাজারের লেনদেনও সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। করোনা পরবর্তীতে পুঁজিবাজার খোলার পর থেকে সরকারের নেয়া কিছু পদক্ষেপের ফলে বাজারে বর্তমান শেয়ারের মূল্য ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

এ সময় অর্থমন্ত্রী বলেন- পুঁজিবাজারের স্থিতিশীলতা ও উন্নয়নের স্বার্থে এবং অস্বাভাবিক দরপতন রোধে বর্তমানে সরকারের নেয়া পদক্ষেপগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- শেয়ারের ফ্লোর প্রাইজ সম্পর্কিত নির্দেশনা জারি, পুঁজিবাজার উন্নয়নে গত জানুয়ারি মাসে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক, শেয়ারের বিপরীতে লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত নীতিমালা জারি, পুঁজিবাজারে বিনিয়োগে বাণিজ্যিক ব্যাংকগুলোর ২০০ কোটি টাকার তহবিল গঠন, পুজিবাজারে বিদেশী বিনিয়োগ বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ ইত্যাদি।

এসএমজে/২৪/মি

Tagged