সংক্রমণ বৃদ্ধি: আমরা কি সঠিক পথে এগোচ্ছি?

দেশে করোনা সংক্রমণের হার ক্রমেই বাড়ছে। গত সোমবার সংক্রমণের হার ছিল ২৪ দশমিক ৯৫ শতাংশ, যা একদিনের হিসাবে সর্বোচ্চ। বস্তুত পরীক্ষার হার যত বাড়ছে, সংক্রমণও ততই বাড়ছে। তবে করোনা উপসর্গ নিয়েও মৃত্যু হয়েছে অনেকের, যাদের করোনায় সংক্রমণ করোনায় মৃত্যুর হিসাবে রাখা হয়নি। ধারণা করা যায়, তারাও পরীক্ষা করার সুযোগ পেলে সংক্রমণের হার আরও বেশি হতো। তাছাড়া দেশে করোনা পরীক্ষার ব্যবস্থা এখনও সীমিত। ব্যাপক আকারে পরীক্ষা হলে সংক্রমণের হিসাব নিশ্চিতভাবেই বাড়বে। মোট কথা, দেশে করোনা সংক্রমণের হার এখনও ঊর্ধ্বমুখী। তাহলে আমরা সঠিক পথে এগোচ্ছি কিনা?

এটি কোন পর্যায়ে গিয়ে পৌঁছবে, তা কেউ জানে না। ইতালি, স্পেন, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্সসহ ইউরোপের কয়েকটি দেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরিস্থিতি খতিয়ে দেখা যায়, সেসব দেশে প্রথমদিকে করোনা সংক্রমণের হার কম থাকলেও পরে তা ভয়াবহ রূপ নিয়েছে।

কাজেই আমাদের দেশে এখন যে পরিস্থিতি চলছে, তা সবার জন্যই একটি সতর্কবার্তা। উদ্বেগের বিষয় হল, নমুনা পরীক্ষায় অস্বাভাবিক বিলম্বের কারণে ইতোমধ্যে গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়ছে করোনা। সামনে পবিত্র ঈদুল আজহা। সময় মানুষ ব্যাপকভাবে গ্রামের বাড়ি গেলে করোনার সংক্রমণ আরও বাড়বে। তাছাড়া কোরবানির পশুর হাটের কারণেও সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা ব্যাপক। এর মধ্যে সঠিক পদক্ষেপ নিতে না পারলে সংকট আরও বাড়ার আশঙ্কা থেকে যাচ্ছে। তাই এখনই সংশ্লিষ্টদের বিষয়টি গুরুত্ব দেয়া প্রয়োজন।

Tagged