শেয়ারবাজার উন্নয়নে জন্য যাচ্ছে আট প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারের উন্নয়নে আগামী বাজেটে (২০২১-২২) সাত থেকে আট প্রস্তাবনা যাচ্ছে বলে জানিয়েছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিএসইসির সম্মেলন কক্ষে দুবাইয়ে রোড শো পরবর্তী সংবাদ সম্মেলনে বিএসইসির চেয়ারম্যান এ কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারে ভালো কোম্পানি আনার জন্য কাজ করছে কমিশন। তবে ভালো কোম্পানি বাজারে আনতে হলে কিছু প্রণোদনা দিতে হবে। সার্বিক বিষয় পর্যালোচনা করে আগামী বাজেটে (২০২১-২২) সাত থেকে আটটি প্রস্তাবনা পাঠাচ্ছে বিএসইসি। এই প্রস্তাবনাগুলো গ্রহণ করা হলে পুঁজিবাজারে ভালো কিছু কোম্পানি আনা সম্ভব বলে মনে করেন তিনি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, এর মধ্যে অন্যতম হলো তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয়; এমন কোম্পানির কর হারের ব্যবধান। বর্তমানে এটি রয়েছে সাড়ে ৭ শতাংশ। আমরা এটি ১৫ শতাংশ করার প্রস্তাবনা দিচ্ছি।

দ্বিতীয়ত হলো-পুঁজিবাজারের স্বার্থে আইসিবিকে শক্তিশালী করার জন্য বিশেষ ফান্ড দেওয়া।

তৃতীয়ত, বন্ড মার্কেটকে গতিশীল করার জন্য কর সুবিধা বাড়ানো। জিরো-কুপন বন্ডের মতো অন্য বন্ডে কর সুবিধা। বিশেষ করে সুকুক বন্ড।

চতুর্থ হলো দৈত কর হার প্রত্যাহার করা। বর্তমানে একটি কোম্পানি কর পরিশোধ করে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়ে থাকে। আবার বিনিয়োগকারীরা আলাদা কর পরিশোধ করার সময়; ওই টাকার উপর আবার কর দিতে হয়। এতে করে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হচ্ছ।

পঞ্চম হলো মার্চেন্ট ব্যাংকগুলোর কর হার অনেক বেশি। এটিকে কমানোর জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। এর বাহিরে আরও কয়েকটি পয়েন্ট রয়েছে বলে জানান নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
এসএমজে/২৪/রা

Tagged