শারীরিক দূরত্ব মেনেও মানুষকে সাহায্য করা সম্ভব

প্রাণঘাতী করোনাভাইরাসে নাকাল বিশ্ব। এখনও পরিত্রাণের কোনো সুসংবাদ নেই। এই বৈশ্বিক মহামারি কবে থামবে নিশ্চিত করতে পারছেন না কেউই। অপরিদকে তীব্র হচ্ছে বেকারত্ব। পৃথিবীজুড়ে কোটি কোটি মানুষ কর্ম হারাচ্ছে। বিশেষ করে আমাদের মতো দেশের জন্য এটি মহাবিপদ। এই অবস্থায় দরিদ্র মানুষের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে বৃত্তবানদের।  সরকারের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি সংগঠনকে দেখা যাচ্ছে মানুষের সহযোগিতায় এগিয়ে আসতে। এটি অবশ্যই মহৎ উদ্যোগ। তবে এক্ষেত্রে মানুষের ভীড় বা জটলা যেন তৈরি না হয় সেটি নিশ্চিত করা জরুরি।
এখন পর্যন্ত এই মহামারি থেকে রক্ষা পাওয়ার প্রধান উপায় হচ্ছে মানুষের মধ্যে শারীরিক ও সামাজিক দূরত্ব মেনে চলা। বিশ্বব্যাপি এর ওপরই গুরুত্ব দেয়া হচ্ছে।
মানুষকে সাহায্য দেয়ার সময় ডেকে জড়ো করার বিষয়টি এড়িয়ে চলতে হবে। প্রয়োজনে ঘরে ঘরে গিয়ে সাহায্য বা ত্রাণ পৌঁছে দেয়া যতে পারে। এছাড়া ভিন্ন ভিন্ন সময় লিখে স্লিপ বিতরণ করা যেতে পারে। সে অনুযায়ী সাহায্য দিলে ভিড় এড়ানো সম্ভব। এছাড়াও আরো অনেক উপায়ে শারীরিক ও সামাজিক দূরত্ব মেনেই মানুষকে সাহায্য করা সম্ভব। এক্ষেত্রে আরো একটি বিষয় হচ্ছে, সাহায্য দিয়ে মানুষকে জড়ো করে ছবি তোলার বিষয়টিও এ সময় এড়িয়ে যাওয়া উচিত।