লেনদেনে সেটেলমেন্ট টি+১: কেনো টি+০ নয়?

আমরা বিগত এক দশকের বেশি সময় ধরে লিখে আসছি, পুঁজিবাজারে শেয়ার লেনদেনে সেটেলমেন্টকাল কমিয়ে আনার জন্য। আমরা বলে আসছি উন্নত দেশসমূহের কোথাও পুঁজিবাজারে সেটেলমেন্টে এত দীর্ঘ সময় নেওয়া হয় না। কিন্তু আমাদের দেশের পুঁজিবাজার সংশ্লিষ্টরা বিষয়টি খুব একটা পাত্তা দেননি। তার অনেকদি পর টি+২ করা হয়েছে। এখন নিয়ন্ত্রক সংস্থা আবার টি+১ করতে চাইছে। আমর বলতে চাই টি+০ নয় কেনো? এক্ষেত্রে প্রতিবন্ধকতার বিষয়টি পরিস্কার হওয়া প্রয়োজন।

সংবাদমাধ্যমের বরাতে জানা যায়- ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরির জন্য টি+১ (জেড ক্যাটাগরি ব্যতিত) সেটেলমেন্ট চালু করতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ফলে বিনিয়োগকারীরা সিকিউরিটিজ ক্রয়ের পরের দিনই তা বিক্রি করতে পারবেন। যা বাস্তবায়নে পরিকল্পনা জানাতে দেশে ঊভয় স্টক এক্সচেঞ্জ ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) চিঠি দিয়েছে বিএসইসি।

বর্তমানে শেয়ারবাজারে টি+২ সেটেলমেন্ট চালু রয়েছে। এর ফলে সিকিউরিটিজ ক্রয়ের ৩য় দিন গিয়ে বিক্রি করা যায়। এই সময়ের ব্যবধান কমিয়ে বিনিয়োগ সহজলভ্য করার জন্য টি+১ সেটেলমেন্ট চালু করতে চায় কমিশন।

কমশিন বলছে, বিদেশীরা টি+১ সেটেলমেন্টে অভ্যস্ত। তারা আমাদের শেয়ারবাজারে ভালভাবে বিনিয়োগে আসার জন্য টি+১ সেটেলমেন্ট চায়।

আমরা বলতে চাই, গণমাধ্যম হিসেবে আমরা কিছু মতামত দিয়ে থাকি দেশ ও পুঁজিবাজারের স্বার্থে। সংশ্লিষ্টরা যদি বিষয়গুলো বিবেচনায় কালক্ষেপণ করেন তা হলে ক্ষতি হয় পুঁজিবাজারের। আশা করবো জল ঘোলা না করে আগেভাগেই ব্যবস্থা নেওয়া হবে।

Tagged