লকডাউন গুজব: বিজ্ঞপ্তি ছাড়া আর কিছুই করার নেই বিএসইসির?

দেশের পুঁজিবাজারে লকডাউনের ‘গুজব’ থামাতে এবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে বলা হয়েছে, করোনাকালসহ যেকোনো সময় ব্যাংকের কার্যক্রম চালু থাকলে পুঁজিবাজারের লেনদেনও অব্যাহত থাকবে। এ ব্যাপারে বিনিয়োগকারীদের কোনো ধরনের গুজবে কান না দেওয়ার অনুরোধ জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা এমন খবর প্রকাশ হয়ে সংবাদমাধ্যমে।

এর আগে লকডাউনের গুজবে গত বৃহস্পতিবার ও রোববার পরপর দুদিন পুঁজিবাজারে বড় দরপতন ঘটে। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৬৬ পয়েন্ট বা ৩ শতাংশ। করোনার প্রকোপ বাড়তে থাকায় সাধারণ মানুষের মধ্যে আবারও আলোচনায় এসেছে লকডাউন প্রসঙ্গ। সরকার লকডাউনের ঘোষণা দিলে পুঁজিবাজারের লেনদেনও আবার বন্ধ হয়ে যেতে পারে—এমন গুজবে গত দুদিন বড় দরপতনের ঘটনা ঘটে।

আমরা বলতে চাই, গুজবের ঘটনা প্রায়ই ঘটে দেশের পুঁজিবাজারে। তাই এটি রোধ করার ক্ষেত্রে বিজ্ঞপ্তি দেওয়া ছাড়া কি আর কিছুই করার নেই নিয়ন্ত্রক সংস্থার। এ বিষয়ে জোরালো কোনো ব্যবস্থা নিতে না পারলে আবারও যে একই ধরনের ঘটনা ঘটবে না তার নিশ্চিয়তা কী? তাই বিএসইসির উচিৎ দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা।

Tagged