রমজানে মসজিদে নামাজ পড়ার বিষয়ে পাকিস্তানের অনুমতি

এসএমজে ডেস্ক:

দিন দিন মহামারি আকার ধারণ করছে করোনাভাইরাস। লকডাউনে গোটা বিশ্ব। বন্ধ রয়েছে মুসলিম উম্মার কাবা তাওয়াফ। বন্ধ হয়েছে অনেক দেশের মসজিদে নামাজ আদায়ের অনুমতি। সামাজিক দূরত্ব ও লকডাউন করে যেখানে করোনা সংক্রমণ রোখার চেষ্টা চলছে বলেই এসকল সিদ্ধান্ত।

এসময় একপ্রকার উল্টোপথেই হাঁটার সিদ্ধান্ত নিল পাকিস্তান। সংক্রমণ রুখতে যেখানে দুনিয়ার বহু মসজিদে নামাজ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেখানে রমজানের নামাজ জামায়েতে পড়ার অনুমতি দিল ইমরান খান সরকার।

গতকাল শনিবার পাকিস্তানের ধর্মীয় নেতা, বিরোধী দলের সঙ্গে বৈঠকে দেশটির প্রেসিডেন্ট ড. আরিফ আলভি। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, রমজানের বিশেষ প্রার্থনা জমায়েত করেই হবে।

আলভি বলেন, এনিয়ে ২০ দফার একটি পরিকল্পনা করা হয়েছে। ধর্মীয় ও বিরোধী নেতাদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জামাতেই আদায় করা হবে রমজানে মসজিদে নামাজ। তবে ৫০ বছরে বেশি বয়সের ব্যক্তিদের ওই জামায়েতে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে না।

এদিকে, পাকিস্তান সরকারের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, ধর্মীয় নেতারা রমজানের প্রার্থনার ক্ষেত্রে সামাজিক দূরত্ব বাজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। পাশাপাশি সরকারের সব গাইডলাইন মেনে চলার ব্যাপারে সম্মত হয়েছেন। পাকিস্তানের উলেমা কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, রমজানে তারাবির নামাজে সরকারের সব নির্দেশিকা মেনে চলা হবে।

এসএমজে/২৪/বা

Tagged