মূল্যসংশোধন নাকি পতন?

দিনের শুরুতে উত্থানের পর বেলা বাড়ার সঙ্গে সূচক পতনের মধ্য দিয়ে গতকাল রোববার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ব্যাংকবিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমেছে।

আর তাতে সপ্তাহের প্রথম কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫৪ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৮৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ শেয়ারের দাম লেনদেন। এর ফলে টানা ছয় কার্যদিসব পর পুঁজিবাজারে দরপতন হলো। এর আগে ২০২১ সালের ২৯ ডিসেম্বর সূচক পতন হয়েছিল।

দেখা গেছে, রোববার বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বিদ্যুৎ জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল দুপুর ১২টা পর্যন্ত। কিন্তু তারপর থেকে ব্যাংকের পাশাপাশি বিমা আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির হিড়িক পড়ে। এই শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন।

বাজারের এই চিত্র কি মূল্যসংশোধন নাকি দরপতন? কারণ অর্ধশত পয়েন্টেরও বেশি পতন হয়েছে সূচকের। পতনের ধরন অনেকটা আগ্রাসী ছিলো।

টানা ছয়দিন উত্থানে শেয়ারের দাম বৃদ্ধির পর গতকালে বাজারকে প্রফিট টেকিংও মনে করা যেতে পারে। তবে সামনের দিনগুলো কী চিত্র দাঁড়ায় সেটি এখন দেখার বিষয়।

Tagged