মুঠোফোনের মাধ্যমে ৮ সুবিধা পাবেন বিনিয়োগকারীরা

এসএমজে ডেস্ক:

বিনিয়োগকারীরা লেনদেনের তথ্যের পাশাপাশি আরো ৮টি সুবিধা পাবেন। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের(সিডিবিএল) প্রস্তাবের আলোকে এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)।আজ মঙ্গলবার বিএসইসির ৭১০ তম কমিশন সভায় এই অনুমোদন দেযা হয়। এর মধ্যে রয়েছে-

ক) বিও হিসাব খোলা

খ) বিও হিসাবে লিংক একাউন্ট খোলা

গ) বিনিয়োগকারীর নাম পরিবর্তন

ঘ) বিনিয়োগকারীর ব্যাংক হিসাব পরিবর্তন

ঙ) বিনিয়োগকারীর ব্যাংকের নাম পরিবর্তন

চ) বিও হিসাবে যে মোবাইল নম্বর দেয়া হয়েছে তার পরিবর্তন হলে(পুরাতন এবং নতুন দুই মোবাইল নম্বরেই এসএমএস এলার্ট যাবে)

ছ) বিও হিসাব বন্ধ করা হলে, এবং

জ) মার্জিন বিও থেকে নন মার্জিন বিওতে অথবা নন মার্জিন বিও থেকে মার্জিন বিও তে রূপান্তর।

উল্লিখিত সেবাসমূহ খুব শিগগিরই চালু হবে এবং বিনিযোগকারীরা তা বিনামূল্যে পাবেন। এছাড়াও বিও হিসাবের সিকিউরিটিজ ডেবিট ও ক্রেডিট হওয়া সংক্রান্ত যে এসএমএস সার্ভিস বর্তমানে চালু আছে তাও অব্যাহত থাকবে।

এই নতুন এসএমএস সেবা চালু হলে বিও হিসাব সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল বিষয়ে হিসাবধারীরা জানতে পারবেন তবে উক্ত সেবা পাওয়ার জন্য বিও হিসাবে নিজের সঠিক মোবাইল নম্বর দেয়া খুবই জরুরী।এমতাবস্তায় সকল বিনিয়োগকারীদের বিও হিসাবের নিরাপত্তার স্বার্থে বিও হিসাবে সঠিক মোবাইল নম্বর অর্ন্তভুক্ত করতে হবে।

যেহেতু বর্তমানে বহু কোম্পানি দেশের প্রচলিত পেমেন্ট সিস্টেম ব্যবহার করে নগদ লভ্যাংশ প্রেরণ করে থাকে তাই সঠিক ব্যাংক হিসাব নম্বর বিও হিসাবে থাকা জরুরি।অন্যথায় বিনিয়োগকারীরা লভ্যাংশ পেতে ভোগান্তির শিকার হতে পারেন।

তাছাড়া বর্তমানে অনেক কোম্পানি ইমেইলের মাধ্যেমে বার্ষিক সাধারন সভার নোটিশ ও বার্ষিক প্রতিবেদন প্রেরন করে থাকে, তাই একই সাথে সম্মানিত বিনিয়োগকারীদের বিও হিসাবে সঠিক মোবাইল নম্বর, ব্যাংক হিসাব এবং ইমেইল(যদি থাকে) সন্নিবেশিত করতে অনুরোধ জানানো হবে।

সূত্র: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)

এসএমজে/২৪/ঝি

Tagged