মীর আখতারের বিডিং শুরু আজ থেকে

এসএমজে ডেস্ক:

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসছে অবকাঠামো নির্মাণ খাতের মীর আখতার হোসেন লিমিটেড।কোম্পানিটির যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য বিডিং শুরু হবে আজ ৪ অক্টোবর ২০২০ বিকাল ৫টা থেকে শুরু হয়ে যা চলবে আগামী ৭ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত।

গত ১৩ আগস্ট পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য নিলাম (Bidding) অনুষ্ঠানের অনুমতি দিয়েছে।

কোম্পানিটি বুকবিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও)মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা মূলধন সংগ্রহ করবে। সংগৃহীত টাকায় নির্মাণ সংক্রান্ত যন্ত্রপাতি ক্রয়, ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

বর্তমানে প্রতিষ্ঠানটি দেশের বিভিন্ন স্থানে ৩৪ টি প্রকল্পে কাজ করছে, যার আর্থিক মূল্য ৫,৭৬১ কোটি টাকা। মীর আক্তার এই খাতের একক কোম্পানি যারা অবকাঠামো উন্নয়নের সবগুলো শাখায় কাজ করে থাকে যেমন ব্রিজ ও ফ্লাইওভার, হাইওয়ে, এয়ারপোর্ট ওরানওয়ে, রেলওয়ে ট্র্যাক, ড্রেজিং, পাবলিক ইউটিলিটি বিল্ডিং, ফ্যাক্টরি বিল্ডিং। মীর আক্তার এর বাস্তবায়িত কাজগুলোর মধ্যে অন্যতম হচ্ছে মিরপুর ফ্লাইওভার, রেডিসন হোটেল ঢাকা, হাতিরঝিলের সম্পূর্ণ অ্যাসফল্টিং ও ৪ টি ব্রিজ, মুক্তিযুদ্ধ জাদুঘর,কক্সবাজার এয়ারপোর্ট ও রানওয়ে, আশুগঞ্জ এর ৪৫০ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টের সিভিল কন্সট্রাকশন, পাবনা ৫৪ কিলোমিটার রেলপথ।কোম্পানিতে এখন প্রায় ৩,৬০০ লোকের কর্মসংস্থান রয়েছে ,যার মধ্যে প্রকৌশলী আছে ৪৫০ জন।

মীর আখতার নিজ নামে টেন্ডারে অংশগ্রহণ করা ছাড়াও বিভিন্ন জয়েন্ট ভেঞ্চার প্রকল্পে কাজ করে থাকে এবং এর মাধ্যমে যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া ও জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে কাজ করার সুদীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। কোম্পানিটি সাবকন্ট্রাক্টেও কাজ করে থাকে এবং সাম্প্রতিক সময়ে কাঁচপুর, মেঘনা ও গোমতি নদীতে তিনটি নতুন ব্রিজের কাজ  সম্পন্ন করেছে।

উল্লেখ্য, বর্তমানে দেশের ৪ টি এয়ারপোর্টের যে উন্নয়ন কাজ চলছে, সবগুলোতেই মীর আক্তার কাজ করছে, ঢাকা এয়ারপোর্টের টার্মিনাল-৩ এর কাজে মিতসুবিশি ও স্যামসাংকে সহযোগিতা করছে।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সোহেলা হোসেন, যিনি বর্তমানে এন সি সি ব্যাংকেরও ভাইস-চেয়ারম্যান। এফ বি সি সি আই এর প্রাক্তন সভাপতি, প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর হিসেবে কর্মরত আছেন মীর নাসির হোসেন, সেই সাথে তিনি ইস্টার্ণ ব্যাংকের ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করছেন।

অবকাঠামো উন্নয়ন বাংলাদেশ সরকারের বার্ষিক উন্নয়ন পরিকল্পনা’র একটি অন্যতম প্রধান অনুষঙ্গ। দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন ও সরকারের রূপকল্প ২০৪১ বাস্তবায়নের পথে সামনের দিনগুলোতে এই খাত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এসএমজে/২৪/ঝি

Tagged