মিউচ্যুয়াল ফান্ডের গৌরব ফিরিয়ে আনতে কাজ করছে কমিশন

এসএমজে ডেস্ক:

মিউচ্যুয়াল ফান্ডের গৌরব ফিরিয়ে আনতে রিফর্মের কাজ করছে কমিশন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান্‌ এ কথা বলেন। তিনি বলেন- মিউচ্যুয়াল ফান্ড এক সময় বেশ ভালো ছিলো। বর্তমানে মিউচ্যুয়াল ফান্ডের অবস্থা তেমন ভালো নেই। তাই এটি ডেভেলপ করা জরুরি।

আজ ৮ অক্টোবর (বৃহস্পতিবার) আয়োজিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসএম) আয়োজিত “ইমপ্যাক্ট অব কোভিড-১৯ পেন্ডামিক অন দ্যা ক্যাপিটাল মার্কেট অ্যান্ড দ্যা ইমপর্টেন্স অব ইনভেস্টর এডুকেশন অ্যান্ড ইনভেস্টর প্রটেকশন” শীর্ষক এক ওয়েবিনারের আলোচনায় অংশ নিয়ে একথা বলেন তিনি ।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসএম) নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার, বিআইসিএমের অধ্যাপক ড. নিতাই চন্দ্র দেবনাথ এফসিএমএ সিজিআইএ প্রমুখ ওয়েবিনারে বক্তব্য রাখেন ।

সাইফুর রহমান বলেন- উন্নত বিশ্বের বাজারগুলোতে বিনিয়োগকারীরা ডিভিডেন্ডের দিকে বেশি নজর না দিয়ে তারা প্রবৃদ্ধির দিকে নজর বেশি দেয়। তবে আমাদের দেশের চিত্র ভিন্ন। বিনিয়োগকারীদের এ বিষয়ে সচেতন হতে হবে। গুজবে কান না দিয়ে বিনিয়োগকারীদের উচিত হবে জেনে বুঝে ভালো শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করা। এটা করতে পারলে এখান থেকে সহজেই রিটার্ন পাওয়া সম্ভব।

তিনি আরোও বলেন- পিএসআই ঘোষণার ক্ষেত্রে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে অনেক কোম্পানিই কিছু অনিয়ম করে। এটা বিনিয়োগকারীদের জন্য অনেক সমস্যা। এ জন্য পিএসআইতে ডিসিপ্লিন আনতে কাজ করছে কমিশন । সেইসাথে, পুঁজিবাজারকে বিনিয়োগবান্ধব ও যুগোপযোগী করতে কাজ করছে কমিশন। ইতিমধ্যে ভালো আইপিও আনতে কমিশন কাজ শুরু করেছে। রবির মতো বড় কোম্পানিকে আমরা বাজারে এনেছি এবং সামনে আরও বেশ কিছু ভালো কোম্পানি আমরা আনবো।

বিআইসিএমকে উদ্দেশ্য করে সাইফুর রহমান বলেন- বিনিয়োগকারীদের এডুকেটেড করতে বিআইসিএম ভালো কিছু কোর্স ডিজাইন করেছে। ডিপ্লোমার পাশাপাশি তার মার্স্টার্স কোর্স চালু করছে। এর বাইরেও বিনিয়োগকারীদের জন্য এমন প্রোগ্রাম চালু করতে হবে যেনো তারা সহজেই শিখতে পারে। এ জন্য শিক্ষা কার্যক্রমগুলো অনলাইনে অব্যাহত রাখা যায় কিনা তাও ভেবে দেখতে হবে।

পরিশেষে তিনি বলেন- পুঁজিবাজারকে বিনিয়োগকারীদের আস্থাশীল করার জন্য সব অনিয়মের বিরুদ্ধে কাজ করছে কমিশন।কিছুদিন আগে আমরা একটা কোম্পানিকে ডেকেছিলাম তাদের ভালো ব্যবসা হওয়ার পরও তারা কেনো লভ্যাংশ দিলো না আমরা তা জানতে চেয়েছি। কাজেই সকল ধরনের অনিয়মে আমরা হস্তক্ষেপ করছি।

এসএমজে/২৪/মি

Tagged