ভালো শেয়ারে সঠিক সময় বিনিয়োগ করুন

এলোমেলোভাবে পুঁজিবাজারে বিনিয়োগ করলে নানামুখী বিপদ হতে পারে। বিনিয়োগ করতে জেনেবুঝে। ভালো শেয়ারে এবং সঠিক সময়ে। তা হলেই কেবল মুনাফা করার সম্ভাবনা তৈরি হতে পারে। এর জন্য বিনিয়োগ শিক্ষাটা খুবই দরকার। ভালো বিনিয়োগ, ভালো মুনাফার নিশ্চয়তা দেয়। কিন্তু না বুঝে বিনিয়োগ করলে ক্ষতির আশঙ্কা বেশি।

গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় ছিল বেশিরভাগ প্রতিষ্ঠান। এতে সপ্তাহজুড়ে দরপতনের পাল্লাই ভারী হয়েছে। এরপরও সপ্তাহের ব্যবধানে বেড়েছে বাজার মূলধন। সেই সঙ্গে বেড়েছে মূল্য সূচক। ভালো কোম্পানি বা মৌলভিত্তির বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় শেয়ারবাজারে এই ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। সেই সঙ্গে কিছুটা হলেও পতন আড়াল হয়েছে।

দেশ পরিচালনের দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী সরকারের অধীনে এটি শেয়ারবাজারের ষষ্ঠ সপ্তাহ। এর আগে অন্তর্বর্তী সরকারের অধীনে আরও পাঁচটি সপ্তাহ পার করেছে শেয়ারবাজার। সবমিলিয়ে অন্তর্বর্তী সরকারের অধীনে লেনদেন হওয়া ছয় সপ্তাহের মধ্যে পাঁচ সপ্তাহেই শেয়ারবাজারে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান নাম লিখিয়েছে।

এ জন্যই আমরা বলতে চাই ভালো শেয়ারে সঠিক সময় বিনিয়োগ করতে পারলে পুঁজি অনেকটাই নিরাপদ থাকে। এক্ষেত্রে আবারও বলবো বিনিয়োগশিক্ষাটা খুবই প্রয়োজন। জেনেবুঝে বিনিয়োগ করলে মুনাফার সম্ভাবনা তৈরি হতে পারে।

Tagged