ভক্তদের কাঁদিয়ে চলে গেলেন অভিনেতা সন্তু মুখোপাধ্যায়

বিনোদন ডেস্ক:

ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন কলকাতার প্রখ্যাত অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে দক্ষিণ কলকাতার বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

সন্তু মুখোপাধ্যায় ক্যানসারে আক্রান্ত হয়ে বেশ কিছুদিন বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেন। গত মাসে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে তিনি বাড়িতে চিকিৎসা নিচ্ছিলেন। গতকাল সন্ধ্যায় তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান।

সন্তু মুখোপাধ্যায়ের মৃত্যুতে কলকাতার চলচ্চিত্র অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। টালিউডের তারকা থেকে কলাকুশলীরা সবাই সন্তু মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তার আত্মার শান্তি কামনা করছেন। তারা বলছেন, টালিউডের ছবিপাড়া আজ এক প্রখ্যাত অভিনেতাকে হারাল। এ অভাব অপূরণীয়।

সন্তু মুখোপাধ্যায় ১৯৫১ সালের ১৭ জানুয়ারি, কলকাতায় জন্মগ্রহন করেন।

১৯৭৫ সালে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক তপন সিনহার হাত ধরে তার পরিচালিত ‘রাজা’ ছবির মাধ্যমে সন্তু মুখোপাধ্যায়ের চলচ্চিত্র অঙ্গনে যাত্রা শুরু। তারপর আর তাকে ফিরে তাকাতে হয়নি। একের পর এক ছবি করেছেন। তিনি ৯২টি চলচ্চিত্রসহ টেলিভিশনের বেশ কয়েকটি সিরিয়ালে অভিনয় করেছেন। সর্বশেষ সিরিয়াল ‘মোহর’। সর্বশেষ ছবি ‘সাঁঝবাতি’।

তপন সিনহা, তরুণ মজুমদার, গৌতম ঘোষ, হরনাথ চক্রবর্তীর মতো প্রখ্যাত পরিচালকের ছবিতে অভিনয় করেছেন সন্তু মুখোপাধ্যায়। তিনি গান গাইতেও পারতেন। তার ছোট ভাই সুমন্ত মুখোপাধ্যায়ও একজন অভিনেতা।

সন্তু মুখোপাধ্যায়ের অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘সংসার সীমান্তে’, ‘রাজা’, ‘হারমোনিয়াম’, ‘প্রতিমা’, ‘দেবদাস’, ‘শেষ বিচার’, ‘স্বামী-স্ত্রী’, ‘ন্যায়-অন্যায়’, ‘মালঞ্চ’, ‘হেমন্তের পাখি’, ‘অগ্নিপথ’, ‘সপ্তসুর’, ‘রাজা-রাণী–বাদশা’, ‘অর্জুন আমার নাম’, ‘সুইট হার্ট’, ‘ভালোবাসা ভালোবাসা’, ‘গণদেবতা’, ‘হেমন্তের পাখি’, ‘সুজন সখী’, ‘বিদ্রোহ’, ‘প্রেম বন্ধন’, ‘উর্বশী’, ‘ললিতা’, ‘অসাধারণ’, ‘মান–অভিমান’, ‘পরিচয়’, ‘বোধন’, ‘প্রফুল্ল’, ‘বৈকুণ্ঠের উইল’, ‘দাদামণি’।

সন্তু মুখোপাধ্যায় টেলিভিশনের ছোট পর্দার বেশ কটি সিরিয়ালে অভিনয় করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো ‘কুসুম দোলা’, ‘ইষ্টিকুটুম’, ‘জল নূপুর’, ‘অন্দর মহল’, ‘ফাগুন বউ’, ‘মোহর’।

‘মোহর’ ছিল সন্তু মুখোপাধ্যায়ের শেষ ধারাবাহিক। জানুয়ারি পর্যন্ত তিনি এই ধারাবাহিকে অভিনয় করেন। এরপর অসুস্থ হলে তিনি আর অভিনয় করতে পারেননি।

এসএমজে/২৪/রা

Tagged