বিমায় ভর করে কতদূর যাবে পুঁজিবাজার?

দেশে চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে পুঁজিবাজারে এক ধরনের দরপতন চললেও সপ্তাহের প্রথম কর্যদিবস ৫ নভেম্বর দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিমা খাত। বিমা খাতের প্রায় সবকটি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। কিছু দিন আগেও এমনটি দেখা গেছে। এখন প্রশ্ন হচ্ছে বিমায় ভর করে কতদূর যাবে পুঁজিবাজার? নাকি আবারও মুখ থবড়ে পড়বে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক বাড়তে দেখা গেছে। সেইসঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা দ্বিতীয় দফার অবরোধের প্রথমদিন রোববার পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার মাধ্যমে। অধিকাংশ বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার প্রবণতা ইতিবাচক প্রভাব ফেলে অন্য খাতে। ফলে লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দাম বাড়ার তালিকা বড় হয়। সেই লেনদেনের বেশিরভাগ সময়জুড়ে সূচক ঊর্ধ্বমুখী থাকে। লেনদেনের শেষদিকে বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার প্রবণতা আরও বেড়ে যায়।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে বিমা খাতের ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র একটি বিমা কোম্পানির। অধিকাংশ বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার দিনে সব খাত মিলে ডিএসইতে ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪০টির। আর ১৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এখন দেখা দরকার সামনে বাজার কী ধরনের আচরণ করে।

Tagged