বিপর্যস্ত পুঁজিবাজার: রাস্তায় বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক:

টানা দরপতনে ৫৬ মাসের মধ্যে সর্বনিম্ন সূচকে নেমে এসেছে শেয়ারবাজার। প্রতিনিয়ত এই পতনে পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা। ২০১৫ সালের ৫ মে ডিএসইর সূচকের অবস্থান ছিল ৪০১৪.৩৭১ পয়েন্টে আর আজ সেই সূচক সর্বনিম্ন নেমেছে ৪০৩৬ পয়েন্টে। টানা দরপতনে অতিষ্ঠ হয়ে মতিঝিলে ঢাকা স্টক এক্সজেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ-মানববন্ধ করেছেন বিনিয়োগকারীরা। পুলিশের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও মামলা-হামলাকে উপেক্ষা করে নিজেদের অস্বিত্ব রক্ষায় আজ ১৪ জানুয়ারি মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা।

ডিএসইর সামনে মানববন্ধন শেষে বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি একেএম মিজান-উর-রশিদ চৌধুরী এসএমজে২৪ ডটকমকে বলেন, ‘বর্তমান বাজারের পরিস্থিতি দিন দিন ভয়াবহ হয়ে যাচ্ছে। এমতাবস্থায় ফেসভ্যালুর নিচে থাকা কোম্পানিকে বিনাশর্তে বাইব্যাক আইন মানতে হবে, প্রতিটি কোম্পানির উদ্যোক্তা-পরিচালককে অবশ্যই ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে, যে পর্যন্ত বাজার ভালো না হচ্ছে সেই পর্যন্ত বাজারে কোন আইপিও অনুমোদন ও রাইট শেয়ার দেওয়া যাবে না।’

এদিকে ক্ষুব্ধ বিনিয়োগকারীরা আগামীকাল বেলা দুইটায় আবারো মানববন্ধনের কর্মসূচি দিয়েছেন। তাদের এই মানববন্ধনের কার্যক্রম বাজার ভালো না করা পর্যন্ত চলবেই বলে জানিয়েছেন একেএম মিজান-উর-রশিদ চৌধুরী।

এসএমজে/২৪/বা

Tagged