বিএসইসি খতিয়ে দেখবে রিজেন্ট টেক্সটাইলের নতুন কোম্পানি ক্রয়ের বিষয়টি

নিজস্ব প্রতিবেদক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) টাকা দিয়ে নতুন কোম্পানি ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি আইপিওর টাকা দিয়ে সহযোগী কোম্পানি বা একই গ্রুপের কোনো কোম্পানি ক্রয় করছে কিনা বিষয়টি ক্ষতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি।

বিএসইসি অইন অনুযায়ী, কোন কোম্পানি তার সাবসিডারি/এসোসিয়েট/ সিস্টার কনসার্ণ/ হোল্ডিং কোম্পানি/ পেরেন্ট কোম্পানিতে আইপিওর মাধ্যমে উত্তোলিত টাকা ব্যবহার করতে পারবে না। আইনে আরও বলা হয়েছে কোম্পানি তার সাবসিডারি/এসোসিয়েট/ সিস্টার কনসার্ণ/ হোল্ডিং কোম্পানি/ পেরেন্ট কোম্পানির জন্য আলাদা ভাবে আইপিওর আবেদন করতে হবে। এ ব্যপারে ক্যাপিটাল ইস্যু বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

তথ্য অনুযায়ী, গত ৫ অক্টোবর রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদ আইপিওর টাকা দিয়ে লিগ্যাসি ফ্যাশনকে কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রিজেন্ট টেক্সটাইল মিলস লিগ্যাসি ফ্যাশনকে ৯৯ শতাংশ কিনে নিবে। এর জন্য টাকা দিতে হবে ৮৩ কোটি ১ লাখ ১৫ হাজার টাকা। এই টাকার মধ্যে ৮০ কোটি টাকা দিবে রিজেন্ট টেক্সটাইলের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) টাকা থেকে। বাকী টাকা পরিশোধ করা হবে কোম্পানির নিজস্ব ফান্ড থেকে।

ক্রয় করার সিদ্ধান্তের আগে কোম্পানিটি মোট আইপিও অর্থের মোট ৭৯ কোটি ৪৯ লাখ টাকা ব্যবহার করেছে। যা মোট আইপিও ফান্ডের ৬৪ শতাংশ। বাকি টাকা কোম্পানিটি ব্যবহার করতে পারেনি। সেই টাকা ব্যাংকে রাখার ফলে গত পাঁচ বছরে লভ্যাংশসহ কোম্পানিটির মোট অর্থ দাড়ায় ৮০ কোটি টাকার কিছু বেশি। সেই টাকা দিয়েই কোম্পানিটি লিগ্যাসি ফ্যাশনকে কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু কোম্পানিটি যখন তার আইপিওর টাকা ব্যবহার করতে পারছে না। তখন কোম্পানিটিকে বিএসইসি থেকে চিঠির মাধ্যমে জানানো হয় ব্যাংকে রাখা আইপিওর ৪৫ কোটি টাকা ব্যবহার করতে পারবে। লভ্যাংশ ব্যবহার করতে পারবে না। কিন্তু কোম্পানিটি ব্যাংকে থাকা সবগুলো টাকাকেই আইপিওর টাকা বলে লিগ্যাসি ফ্যাশনকে কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ রেজাউল করিম বলেন, রিজেন্ট টেক্সটাইল মিলস আইপিও’র টাকা দিয়ে লিগাসী ফ্যাশন নামে একটি কোম্পানিকে ক্রয় করেছে। ক্রয় করা কোম্পানিটি রিজেন্ট টেক্সটাইলের সহযোগী প্রতিষ্ঠান কি না সে বিষয়টি ক্ষতিয়ে দেখছে বিএসইসি। যদি লিগাসী ফ্যাশন এবং রিজেন্ট টেক্সটাইল মিলস একই গ্রুপের হয় তাহলে কোম্পানিটিকে ক্রয়ের বিষয়ে আইনানুক ব্যাবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, কোম্পানিটি ২০১৫ সালে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করেছিল। ইতিমধ্যে নিয়ন্ত্রক সংস্থার থেকে অর্থ ব্যবহারের সময়সীমা চারবার বাড়িয়েছে কোম্পানিটি। কোম্পানি বিএমআরই ১২ মাসের মধ্যে এবং আরএমজি প্রকল্পটি ১৮ মাসে সম্পূর্ণ করতে চেয়েছিল। তবে এই কাজের প্রাথমিক সময়সীমা ২০১৬ সালের ১৯ ডিসেম্বর এ শেষ হয়েছে। এরপরে রিজেন্ট টেক্সটাইল প্রথমবারের জন্য সময়সীমা ৩১ অক্টোবর, ২০১৭, তারপরে দ্বিতীয়বারের জন্য ৩০ জুন ২০১৮, তৃতীয়বার ৩১ অক্টোবর ২০১৮ এবং শেষবারের মতো ৩০ জুন ২০১৯ এ বাড়িয়েছে। সূত্র: বিএসইসি

এসএমজে/২৪/রা

Tagged