বিএসইসি কঠোর হলে পুঁজিবাজারে অনিয়ম রোধ করা সম্ভব

আমাদের পুঁজিবাজার এখন ব্যবসাবান্ধব মন্তব্য করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, অল্প কিছু কোম্পানি রয়েছে নিয়ম মানতে চায় না। নিয়ম-নীতির বাইরে চলে যায়। তারা নিজের মতো করে চলার চেষ্টা করে। সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে বিনিয়োগকারীদের কষ্টের সঞ্চয়ের টাকার বিনিময়ে রিটার্ন দেওয়ার অধিকার যে আছে তারা সেটা দিতে চায় না।

গতকাল শনিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ট্রেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন- জানিয়ে সংবাদমাধ্যমগুলো খবর প্রকাশ করে।

আমরা বিএসইসির চেয়ারম্যানের এই জোরালো বক্তব্যকে সাধুবাদ জানাই। তিনি স্বীকার করেছেন, ক্ষুদ্র বিনিয়োগকারীরা কষ্টের সামান্য সঞ্চয় পুঁজিবাজারে বিনিয়োগ করেন। আর সেই বিনিয়োগ নিয়ে কতিপয় কোম্পানি আত্মসাতের মানসিকতাই ধারণ করে। এটি অত্যন্ত অমানবিক। এটি নিয়ন্ত্রক সংস্থার প্রধানের উপলব্ধি করতে পারাটা খুবই গুরুত্বপূর্ণ। আর নিয়ন্ত্রক সংস্থা কঠোর হলে অনিয়ম বন্ধ করা সম্ভব বলেই আমাদের ধারণা।

এছাড়া তিনি বলেছেন, ‘আমরা যাতে বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে পারি, বিনিয়োগকারীদের সুরক্ষা যেখানে নেই সেখানে কেউ আসবে না। তাই বিনিয়োগকারীদের সুরক্ষা আমাদের সবাইকে দিতে হবে।’

এটিও খুবই সত্য কথা। আমরাও দীর্ঘ দিন ধরে লিখে আসছি, বিনিয়োগকারীদের সুক্ষার বিষয়টি নিয়ে। তাই এটি বিএসইসি চেয়ারম্যান উপলদ্ধি করায় আমরাও আশাবাদী। এখন দেখা যাক কাজের বেলায় কতটা বাস্তবায়ন হয়।

Tagged