বিএসইসির নতুন চেয়ারম্যান রাশেদ মাকসুদ

এসএমজে ডেস্ক

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হচ্ছেন সাবেক ব্যাংকার খন্দকার রাশেদ মাকসুদ। সর্বশেষ তিনি বেসরকারি স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছিলেন। বর্তমানে তিনি বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) স্ট্র্যাটেজিক অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্টের উপদেষ্টা হিসেবে দায়িত্বে রয়েছেন।

নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর ১৩ আগস্ট বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয় বেসরকারি গবেষণা সংস্থা পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম মাসরুর রিয়াজকে। কিন্তু এ নিয়োগের পর সামাজিক যোগাযোগমাধ্যমে একটি গ্রুপ তাঁর বিরুদ্ধে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সখ্যের অভিযোগ তোলেন। সালমান এফ রহমানের সঙ্গে একটি ছবিকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে এ অভিযোগ তোলা হয়। পরে মাসরুর রিয়াজের বিষয়ে বিএসইসির কর্মকর্তারাও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে আপত্তি জানান। যদিও পরে সেই আপত্তি প্রত্যাহার করে নেওয়া হয়। এমন পরিস্থিতিতে এম মাসরুর রিয়াজ বিএসইসির চেয়ারম্যান হিসেবে যোগদানের অপারগতা প্রকাশ করেন গতকাল শনিবার।

মাসরুর রিয়াজ নিজে থেকে বিএসইসির চেয়ারম্যান পদ থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় এ পদের জন্য নতুন লোক খোঁজা শুরু করে অর্থ মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় সাবেক ব্যাংকার রাশেদ মাকসুদের নাম উঠে আসে। গত বছরের মার্চ থেকে তিনি আইএফসিতে স্ট্র্যাটেজিক ও বিজনেস ডেভেলপমেন্ট–বিষয়ক উপদেষ্টা হিসেবে কর্মরত রয়েছেন। এর আগে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত  স্ট্যান্ডার্ড ব্যাংক এবং ২০১৮ সালের এপ্রিল থেকে ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত বেসরকারি এনআরবিসি ব্যাংকের এমডি ছিলেন। দেশীয় ব্যাংকের এমডি হিসেবে যোগ দেওয়ার আগে ২০১০ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের ১ আগস্ট পর্যন্ত তিনি বহুজাতিক সিটি ব্যাংক এনএর এমডি ছিলেন।

Tagged