বাজেটে কতটা গুরুত্ব পেলো পুঁজিবাজার

দেশের জাতীয় বাজেট গত বৃহস্পতিবার পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে নানামুখী পরিবর্তন আছে। আছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর কমানোর প্রস্তাবও। তবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিসএসইসি) প্রস্তাবিত করহারের চেয়ে কম করহার কমানোর প্রস্তাব করা হয়েছে তালিকাভুক্ত কোম্পনিগুলোর ক্ষেত্রে। তারপরও এ বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বরাবরের মতোই জাতীয় বাজেটের দিকে তাকিয়েছিলেন পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীরা। তারা আশা করেছিলেন দেশের পুঁজিবাজারের জন্য বড় ধরনের কোনো ইতিবাচক প্রস্তাব আসতে পারে বাজেটে। তবে সেটি প্রত্যাশা অনুযায়ী হয়নি বলে মনে করেন অনেক বাজার বিশ্লেষক। এদিকে বরাবরের মতো পুঁজিবাজার কালোটাকা সাদা করার বিষয়টি থাকছে কিনা এনিয়ে রয়েছে ধোঁয়াশা। সব মিলিয়ে বাজেটে দেশের পুঁজিবাজার কতটা গরুত্ব পেল এ নিয়ে প্রশ্ন থেকে থেকেই গেল।

জাতীয় বাজেট একটি দেশের এক বছরের অর্থনীতির দিকে নির্দেশনা থাকে। সে হিসেবে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে পুঁজিবাজারের জন্য এটি বড় একটি বিষয়। সম্প্রতি বাজারে এক ধরনের প্রত্যাশা তৈরি হয়েছে। এসম বাজেটের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তবে এখনও সুযোগ রয়েছে। আমরা আশা করবো সংশ্লিষ্টরা আরো বেশি ভেবেচিন্তে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

Tagged