বন্ড ইস্যুর সিদ্ধান্ত বাতিল করেছে রবি

নিজস্ব প্রতিবেদকঃ
শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার অপেক্ষায় থাকা রবি আজিয়াটা লিমিটেড বন্ড ইস্যু করার সিদ্ধান্ত বাতিল করেছে। কোম্পানিটি শরীয়াহ ভিত্তিক বন্ড ইস্যুর মাধ্যমে ৪০০ কোটি টাকা সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছিল। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) শর্তের কারণে বন্ড ইস্যু করতে পারছে না রবি।‌ তাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে আবেদন প্রত্যাহার করে নিয়েছে তারা। ইত্যোমধ্যে কোম্পানিটিকে এই সংক্রান্ত একটি চিঠি ইস্যু করেছে বিএসইসি।

সূত্রে আরো জানা যায়, নিয়ম অনুযায়ী বিটিআরসি থেকে বন্ড ইস্যু করার জন্য রবির অনুমোদন নিতে হয়। অনুমোদনের জন্য আবেদন করা হলে বিভিন্ন জটিলকার কারণে সেখানে দীর্ঘ সময় লেগেছে। অন্যিদকে অনুমোদন দেওয়ার পরও সেখানে নির্দিষ্ট সময়ের শর্ত জুড়ে দেয় বিটিআরসি। ফলে এই শর্তে রাজি হয়নি বিনিয়োগকারীরা। এই জন্য কোম্পানিটি বন্ড ইস্যুর সিদ্ধান্ত প্রত্যাহার করেছে।

সূত্র জানায়, বন্ড ইস্যু করার পর একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সেটি রাখতে হয়। কিন্ত বিটিআরসি বলছে, যে কোন সময় বন্ড প্রত্যাহারের নির্দেশ দিলে তা পালন করতে হবে। এই প্রস্তাবে রাজি হয়নি কোম্পানিটি। তাই কোম্পানিটি বন্ড ইস্যু বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটি পুঁজিবাজার দশ টাকা অভিহিত মূল্যের ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে । এই শেয়ারের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫২৩ কোটি টাকা তুলবে রবি। আর দেশ-বিদেশের বিনিয়োগকারীদের পাশাপাশি রবির পরিচালক ও কর্মীদের জন্যও কোম্পানির শেয়ার মালিক হওয়ার সুযোগ করে দেবে এই আইপিও।

রবির ইস্যু-ম্যানেজার হিসেবে কাজ করছে দেশের অন্যতম মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড। দেশে রবির সেবাগ্রহীতার সংখ্যা এখন ৪ কোটি ৭৩ লাখ, যা দেশের মোট গ্রাহক সংখ্যার প্রায় ৩০ শতাংশ। মালয়েশিয়ার কোম্পানি আজিয়াটা রবির ৬৮.৭ শতাংশ শেয়ারের মালিক।
এসএমজে/২৪/রা

Tagged