ফ্লোর প্রাইসের প্রভাবে পুঁজিবাজারে বড় উত্থান

গত সপ্তাহে টানা দুদিন দরপতনের পর এ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৩১ জুলাই) পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৫৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৩৭৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। ফলে আজ (রোববার) পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। এদিন বস্ত্র, বিমা এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বাড়ায় বড় উত্থান হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দরপতন রোধে বৃহস্পতিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়। আর তাতে বিনিয়োগকারীদের আস্থার সংকট দূর হয়েছে। এতে পুঁজিবাজারে উত্থান হয়েছে।

রোববার ডিএসইতে ১৪ কোটি ৪৯ লাখ ৪১ হাজার ৯৭টি শেয়ার কেনা-বেচা হয়েছে। মোট লেনদেন হয়েছে ৫৬৭ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৪১ কোটি ৭৭ লাখ ৮২ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে। এখন দেখা প্রয়োজন সামনের দিনগুলোতে বাজারের অবস্থা কী দাঁড়ায়।

Tagged