প্রাতিষ্ঠানিক বিনিয়োগে নিষ্ক্রিয়তা কাটবে কবে

দিন যত যাচ্ছে পুঁজিবাজারের অবস্থা খারাপ হচ্ছে। ব্যাপক সম্ভাবনাময় এ খাতটি মুখ থুবড়ে পড়েছে। বিশেষ করে করোনা কালে সূচকের অবস্থা স্থবির হয়ে পড়ছে। লেনদেন যেমন বাড়ছে না তেমনি বাড়ছে না সূচক। তিন হাজার ঘর থেকে উঠতে পারছে সূচক।

বাজার বর্তমানে বিনিয়োগকারী শূন্য। লেনদেনে নেই তেমন সাড়া। ফলে মোট লেনদেন ঘুরপাক খাচ্ছে ৬০-৭০ কোটির ঘরে। এ পরিস্থিতির জন্য দায়ী কে এমন প্রশ্ন এখন বিনিয়োগকারীদের মুখে মুখে। বিশ্বের অধিকাংশে দেশে পুঁজিবাজার চাঙ্গা থাকলে বাংলাদেশের পুঁজিবাজারে সম্পূর্ণ ব্যক্তিক্রম। দিন দিন বাজারের প্রতি আস্থা হারিয়ে ফেলছে বিনিয়োগকারীরা।

পুঁজিবাজারের প্রাণ বিনিয়োগকারী। কিন্তু বাজারের মন্দাবস্থার কারণে ক্রমাগত কমছে বিনিয়োগকারীর সংখ্যা। পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারী বেশি হলেও তাদের বিনিয়োগের পরিমাণ খুবই কম। অন্যদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা কম হলেও বিনিয়োগ অনেক বেশি।

কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে মূলধনের বড় জোগান থাকলেও বাজারে তারা নিষ্ক্রিয়। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ও প্রণোদনার ক্ষেত্রে সুযোগ-সুবিধা পেলেও তাদের এই নিষ্ক্রিয়তা নিয়ে প্রশ্ন সাধারণ বিনিয়োগকারীদের।

আমরা আশা করবো সংশ্লিষ্টরা এ বিষয়ে ভেবেচিন্তে পদক্ষেপ নেবেন পুঁজিবাজারের স্বার্থে।

Tagged