পুঁজিবাজার স্থিতিশীল রাখতে সুশাসনের বিকল্প নেই

সুশাসনের সূচক আর উন্নয়নের সূচক পাশাপাশি চলে। একটি বাদ দিয়ে অপরটি ভাবা কঠিন। পৃথিবীর দেশে দেশে যত উন্নত ব্যবস্থাপনা রয়েছে, সেদিকে তাকালে এটি পরিস্কার হয়ে যায়। যেখানে উন্নয়ন সেখানেই সুশাসন। বাংলাদেশের পুঁজিবাজারের ক্ষেত্রে বিষয়টি এভাবেই ভাবতে হবে।

কোনো কিছু উন্নত করতে হলে প্রথমেই সামনে চলে আসে সুশাসনের বিষয়টি। অতীতে দেশের পুঁজিবাজারে দেখা গেছে সুশাসনের অভাবে অনেক ভালো পদক্ষেপও মাঠে মারা যাচ্ছে। অনেক সময় সরকারের নেওয়া ভালো উদ্যোগও কাজে আসেনি। এ ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে সুশাসনের অভাব। ফলে পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট এক শ্রেণির অনিয়মকারী ফুলে-ফেঁপে উঠছে। তারা বাজারের স্বাভাবিক গতি ব্যাহত করছে। তাদের অপকর্মের জন্য সর্বনাশ হচ্ছে সাধারণ বিনিয়োগকারীদের। আর এ কারণে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ কমতে দেখা গেছে।

সম্প্রতি অনেক কাঠখড় পুড়িয়ে বাজার কিছুটা স্থিতিশীল হওয়ার ইঙ্গিত দিচ্ছে। এটি ধরে রেখে সামনে অগ্রসর হওয়াই এখন বড় কাজ। কিন্তু অতীতেও বাজারে উন্নতির লক্ষণ দেখা গেছে। সেটি টেকসই হয়নি। স্বার্থান্বেষী মহল এর বিরুদ্ধে কাজ করেছে। তারা বাজারে ক্ষতি করেছে। এটি সম্ভব হয়েছে সুশাসন প্রতিষ্ঠা করা যায়নি বলে। তাই এখন সুশাসনের বিষয়টি খুবই গুরুত্ব নিয়ে সামনে এসেছে।

Tagged